দেশে ডেঙ্গুর প্রকোপ বাড়ছে। করোনা ভাইরাস সংক্রমণের এই পরিস্থিতিতে ডেঙ্গু যাতে ভয়ংকর রূপ নিতে না পারে সে লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সব হল ও আবাসিক এলাকা পরিষ্কার-পরিচ্ছন্নতা ও মশক নিধনের উদ্যোগ নিয়েছে ঢাবি কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (৫ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত এস্টেট ম্যানেজার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। পরিষ্কার-পরিচ্ছন্নতা ও মশা নিধনের বিষয়ে যেকোনো প্রয়োজনে এস্টেট অফিসের সহযোগিতা নেওয়া যাবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এডিস মশার প্রাদুর্ভাব অত্যধিক পরিমাণে বৃদ্ধি পেয়েছে। তাই এডিস মশা নিধন, মশার লার্ভা ধ্বংস করা ও মশাবাহিত বিভিন্ন রোগ প্রতিরোধে ব্যবস্থা গ্রহণ করতে হবে। জরুরি ভিত্তিতে ঢাবির সব হল, বাংলো, একাডেমিক ভবন ও ভবন সংলগ্ন এলাকা, ক্যাম্পাসের উন্মুক্ত স্থান এবং সকল আবাসিক এলাকায় পরিষ্কার-পরিচ্ছন্নতা ও মশা নিধন করা জরুরি। আবাসিক এলাকায় সংশ্লিষ্টদের নিয়মিতভাবে পরিষ্কার-পরিচ্ছন্নতা ও মশা নিধন করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কর্তৃপক্ষ অনুরোধ করেন। 

আবাসিক ভবনগুলোতে থাকা শিক্ষক ও কর্মচারীদের নির্দেশনা দেওয়া হয়, নিজ নিজ অফিস গৃহ, আঙ্গিনা ও আশপাশের এলাকা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার ব্যবস্থা করতে হবে। নিজ নিজ বাসস্থান পরিষ্কার রাখা ও জমে থাকা পানি দ্রুত অপসারণ করতে হবে। এছাড়া সৌন্দর্য বর্ধনের জন্য বাসায় রাখা ফুলের টব, বাসস্থানের ছাদ বাগানসহ পানি জমে থাকে এমন সকল পাত্র পরিষ্কার রাখতে হবে।

আবাসিক হলের বিষয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, সব হল ও আবাসিক এলাকার নিজস্ব ফগার মেশিন ব্যবহার করার ব্যবস্থা গ্রহণ করবে। ডেঙ্গু প্রতিরোধে সম্ভাব্য উপায় যথাযথ অনুসরণ করতে হবে।

এইচআর/ওএফ