আগামী ১ সেপ্টেম্বর থেকে সশরীরে পরীক্ষা নেওয়ার দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। সোমবার (২৩ আগস্ট) দুপুর ১টায় প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি শেষে এ স্মারকলিপি প্রদান করা হয়।

অবস্থান কর্মসূচিতে শিক্ষার্থীরা সশরীরে পরীক্ষা গ্রহণের দাবিতে বিভিন্ন লেখাসংবলিত প্ল্যাকার্ড ধারণ করেন। পরে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির মাধ্যমে উপাচার্য বরাবর শাখা ছাত্রলীগ সভাপতি ইলিয়াস হোসেন সবুজ ও সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম মাজেদ স্বাক্ষরিত এক স্মারকলিপি প্রদান করা হয়।

স্মারকলিপিতে বলা হয়, ইতোমধ্যে বিভিন্ন বিশ্ববিদ্যালয় সশরীরে পরীক্ষা নেওয়া শুরু করেছে। কিন্তু কুমিল্লা বিশ্ববিদ্যালয় এখনো কোনো সিদ্ধান্ত গ্রহণ করতে না পারায় শিক্ষার্থীদের মাঝে হাতাশা বিরাজ করছে।

ছাত্রলীগের এমন দাবির মুখে উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন, আগামী ২৬ আগস্ট একাডেমিক কাউন্সিলের (শিক্ষা পরিষদ) মিটিং ডাকা হয়েছে। মিটিংয়ে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

গত বছরের ২০ ডিসেম্বর ও চলতি বছরের ১৩ জুন সশরীরে পরীক্ষা শুরু করেও করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় তা স্থগিত করে প্রশাসন। শেষ পর্যন্ত ১৮ আগস্ট বিভাগগুলোকে অনলাইনে মিডটার্ম পরীক্ষা নেওয়ার অনুমতি দেওয়া হয়। তবে সেমিস্টার চূড়ান্ত পরীক্ষার বিষয়ে পরবর্তী ১০ দিনের মধ্যে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানায় বিশ্ববিদ্যালয়।

এমতাবস্থায় ফেসবুকে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ গ্রুপগুলোতে অনলাইন ও অফলাইন পরীক্ষার পক্ষে-বিপক্ষে মতামত দেন শিক্ষার্থীরা। অনলাইন পরীক্ষার পক্ষে কেউ কেউ মত দিলেও অধিকাংশ শিক্ষার্থীই সশরীরে পরীক্ষার দাবি তুলছেন।

তারা বলছেন যদি অনলাইনেই পরীক্ষা দিতে হয়, তাহলে ক্যাম্পাস বন্ধ হওয়ার দেড় বছর পর কেন এ সিদ্ধান্ত? এতদিন অপেক্ষার পর এখন অবশ্যই সশরীরে পরীক্ষা নেওয়া উচিত।

এমএসআর