সিন্ডিকেটের অনুমোদন সাপেক্ষে ১ অক্টোবর শিক্ষার্থীদের জন্য খুলে দেওয়া হবে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) আবাসিক হল। মঙ্গলবার সন্ধ্যায় সংবাদ সম্মেলনে এ সিদ্ধান্ত জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শহীদুর রশিদ ভূঁইয়া। 

সংবাদ সম্মেলনে জানানো হয়, ১ অক্টোবর থেকে আবাসিক হল খুলে দেওয়া হবে। সেক্ষেত্রে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে সবাইকে হলে উঠতে হবে। হলে কোনো গণরুম রাখা হবে না। হলে প্রবেশকালে সব শিক্ষার্থীর তালিকা রেখে স্বাস্থ্যবিধির বিষয়টি নিশ্চিত করা হবে। 

শিক্ষার্থীদের থাকার জন্য সব হল পরিষ্কার-পরিচ্ছন্ন করা হচ্ছে। ক্যাম্পাস খোলার পর যেন কোনো সমস্যা না হয়, সেভাবে সব প্রস্তুতি নেওয়া হচ্ছে। এক্ষেত্রে বহিরাগত কেউ হলে প্রবেশ করতে পারবে না। কেউ করোনা আক্রান্ত হলে কিংবা করোনার উপসর্গ দেখা গেলে তাকে আইসোলেশন সেন্টারে রাখা হবে।

ইতোমধ্যে অনেক ব্যাচের অনলাইন পরীক্ষা হয়েছে। ১ তারিখের পর অনলাইনে কোনো পরীক্ষা হবে নেওয়া হবে না। ক্লাস ও পরীক্ষার ক্ষেত্রে বিভিন্ন অনুষদের ডিনরা সিদ্ধান্ত নেবেন। 

যারা করোনা টিকার প্রথম ও দ্বিতীয় ডোজ নিয়েছেন এবং যারা রেজিস্ট্রেশন করেছেন, কিন্তু টিকা নেননি তাদের রেজিস্ট্রেশনের কাগজের ফটোকপি জমা দিতে অনুরোধ করেন বিশ্ববিদ্যালয় উপাচার্য। 

প্রয়োজনে টিকা না পাওয়া শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্যকেন্দ্রে টিকা দেওয়ার ব্যবস্থা করতে চেষ্টা করা হবে। যারা রেজিস্ট্রেশন করেছে, তারা কার্ড নিয়ে হাসপাতালে গেলেই টিকা দেওয়া হবে। 

২০২০ সালের ১৫ মার্চ করোনা মহামারির কারণে বন্ধ করা হয় বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল। 

আরএইচ