এক হাতের পিঠে ৩০ সেকেন্ডের মধ্যে সর্বোচ্চ সংখ্যক পেন্সিল ব্যালান্স করে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখালেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) এক শিক্ষার্থী। 

তিনি বিশ্ববিদ্যালয়ের ১৪ ব্যাচ ও ২০১৯-২০ সেশনের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী মনিরুল ইসলাম। শুক্রবার (২৪ সেপ্টেম্বর) এ স্বীকৃতির বিষয়টি তিনি গণমাধ্যমকে জানান। 

জানা গেছে, এ বছরের ৩ জুন ‘দ্যা মোস্ট পেন্সিল ব্যালেন্স অন দ্যা ব্যাক অফ দ্যা হ্যান্ড ইন থার্টি সেকেন্ড’ নামক একটি প্রতিযোগিতায় ৩০ সেকেন্ডে ৫০টি পেন্সিল ব্যালান্স করার কৃতিত্ব অর্জন করেন। তিনি বাংলাদেশের হয়ে ১৫তম গিনেস ওয়ার্ল্ড রেকর্ডধারী। কিশোরগঞ্জের ভৈরব উপজেলার বাসিন্দা মনিরুলের বাবা জহিরুল ইসলাম ও মা খায়রুন নাহার। দুই ভাইবোনের মধ্যে মনিরুল বড়। 

প্রতিযোগিতায় অংশগ্রহণের বিষয়ে মনিরুল ইসলাম বলেন, ফেব্রুয়ারিতে ইউটিউবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুক প্রতিযোগিতার এই ইভেন্টটি সর্বপ্রথম দেখি। এরপর এ বিষয়ে খুবই আগ্রহ তৈরি হয়। তাই সেদিনই ৫০টি পেন্সিল কিনে অনুশীলন করতে থাকি। প্রথম দিকে পারছিলাম না, কিন্তু বাবা-মা আর বন্ধুদের অনুপ্রেরণায় আমি বারবার চেষ্টার ফলে সফল হই।

তিনি বলেন, প্রথমে গিনেস রেকর্ডসের ওয়েবসাইটে আমি আবেদনের নিয়মকানুনগুলো পড়ি। এরপর সে অনুযায়ী ভিডিও করে পাঠাই। খুব শিগগির সার্টিফিকেটের জন্য আবেদন করব। সামনে আরও কয়েকটি ইভেন্টের জন্য প্রস্তুতি নিচ্ছি। আগামীতে যেন দেশের জন্য আরও বড় কিছু করতে পারি, সবার কাছে দোয়া চাই। 

মনিরুল ইসলামের এই কৃতিত্বে ব্যাপক উচ্ছ্বসিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী। সামাজিক যোগাযোগ মাধ্যমে তাকে শুভেচ্ছা জানিয়েছেন। 

এর আগের রেকর্ডটিও ছিল ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থী টাঙ্গাইলের সিয়াম রেজোয়ান খানের দখলে। তিনি ৩০ সেকেন্ডে ৪৪টি পেন্সিল ব্যালান্স করতে পেরেছিলেন।

উবায়দুল হক/ওএফ