ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) আধুনিক ভাষা ইনস্টিটিউটের কোরিয়ান ভাষা বিভাগের উদ্যোগে কোরিয়ান বর্ণমালা দিবস উদযাপিত হয়েছে।

মঙ্গলবার (২৬ অক্টোবর) ইনস্টিটিউট মিলনায়তনে এ দিবস উদযাপন করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. এবিএম রেজাউল করিম ফকিরের সভাপতিত্বে অনুষ্ঠানে কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (কোইকা) কান্ট্রি ডিরেক্টর মিস ইয়ং-আহ দোহ, কোরিয়ান দূতাবাসের থার্ড সেক্রেটারি সান-নাম ইন, কোরিয়ান ভাষা বিভাগের প্রভাষক শিউলী ফাতেহাসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান কোরিয়ান বর্ণমালা দিবস উদযাপন করার জন্য বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউট এবং সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান।

দক্ষিণ কোরিয়া বাংলাদেশের অন্যতম বন্ধু রাষ্ট্র উল্লেখ করে তিনি বলেন, দেশটির সঙ্গে বাংলাদেশের দীর্ঘদিন ধরে চমৎকার ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজমান। আমাদের শিক্ষা, সংস্কৃতি, বাণিজ্যসহ বিভিন্ন ক্ষেত্রের উন্নয়ন ও প্রসারে দক্ষিণ কোরিয়া গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। দু'দেশের এই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার করতে কোরিয়ান ভাষা শেখা ও দক্ষতা অর্জনের জন্য উপাচার্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

দিবসটি উদযাপন উপলক্ষে বিভাগীয় শিক্ষার্থীদের মধ্যে কোরিয়ান ভাষা বিষয়ক বক্তব্য এবং কোরিয়ান ভাষায় হাতের লেখা প্রতিযোগিতার আয়োজন করা হয়।

এইচআর/এসএম