সিরাজগঞ্জের শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেওয়ার ঘটনার তদন্তে আসা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) প্রতিনিধি দলের কাছে ঘটনার বর্ণনা দিয়েছেন ভুক্তভোগী ১৪ শিক্ষার্থী।

একাডেমিক ভবনের চতুর্থ তলায় অবস্থিত সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের শ্রেণিকক্ষে অনুষ্ঠিত এই সাক্ষ্যগ্রহণে ঘটনার প্রথম সাক্ষ্য দেন আত্মহত্যার চেষ্টাকারী ভুক্তভোগী শিক্ষার্থী নাজমুল হোসেন।

বুধবার (২৭ অক্টোবর) বেলা পৌনে ১১টার দিক থেকে দুপুর প্রায় সাড়ে ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের ভুক্তভোগী ১৪ শিক্ষার্থী ঘটনার বর্ণনা দেয়।

এরপর এ প্রতিবেদন লেখার সময় (দুপুর দেড়টা) আন্দোলনে নেতৃত্ব দেওয়া প্রতিনিধি দলের চারজনের সাক্ষ্য নিচ্ছে ইউজিসির প্রতিনিধি দল। বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন আন্দোলনে নেতৃত্ব দেওয়া শিক্ষার্থী আবু জাফর হোসাইন।

এদিকে, সকাল সাড়ে ১০টার দিকে ইউজিসির প্রতিনিধি দল রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসে এসে পৌঁছায়। এমনকি বিশ্ববিদ্যালয়ে এসেছেন এ ঘটনায় অভিযুক্ত শিক্ষিকা ফারহানা ইয়াসমিন বাতেনও। এরপর সকাল সাড়ে ১০টার পরপরই এই তদন্ত করতে আসা প্রতিনিধি দল তদন্ত কার্যক্রম শুরু করে।

ইউজিসির সদস্য প্রফেসর দীল আফরোজার নেতৃত্বে এই তদন্ত কমিটির বাকি দুই সদস্য হলেন ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক জামিলুর রহমান এবং ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় বিভাগের সহকারী পরিচালক আবু ইউসুফ হীরা। এদের মধ্যে দুজন এখানে আসলেও তদন্ত কমিটির প্রধান প্রফেসর দীল আফরোজা ভার্চুয়ালি যুক্ত হবেন বলে ঢাকা পোস্টকে জানিয়েছেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সোহরাব আলী।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. সোহরাব আলী ঢাকা পোস্টকে বলেন, ইউজিসির প্রতিনিধি দল এসে তদন্ত কার্যক্রম শুরু করেছেন। আজকেই তদন্ত কার্যক্রম শেষ করা হবে কি না জানতে চাইলে তিনি বলেন, আজকেই এই তদন্তের জন্য নির্ধারিত দিন। তবে কার্যক্রম আজকেই শেষ হবে কি না বলা যাচ্ছে না।

এ বিষয়ে কথা বলার জন্য বিশ্ববিদ্যালয়ের অভিযুক্ত শিক্ষিকা ফারহানা ইয়াসমিন বাতেন ও ভারপ্রাপ্ত ভিসি ট্রেজারার আব্দুল লতিফের মুঠোফোনে একাধিকবার চেষ্টা করা হলেও সাড়া মেলেনি।

শুভ কুমার ঘোষ/এমএসআর