দীর্ঘ দিন বন্ধ থাকার পর আগামী মঙ্গলবার (২ নভেম্বর) খুলে দেওয়া হচ্ছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) আবাসিক হলগুলো। এর ৯ দিন পর ১১ নভেম্বর থেকে সশরীরে ক্লাস ও পরীক্ষা শুরু হবে।

শনিবার (৩০ অক্টোবর) রাতে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত জানান বেরোবির জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দফতরের সহকারী পরিচালক মোহাম্মদ আলী।

এর আগে শনিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে সিন্ডিকেটের ৮২তম সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় আবাসিক হলসহ ক্লাস শুরুর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাসের বিস্তার ও সংক্রমণ কমে যাওয়ায় সরকারি নির্দেশনার আলোকে সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাসিবুর রশীদের সভাপতিত্বে সভায় উপ-উপাচার্য অধ্যাপক ড. সরিফা সালোয়া ডিনা, রেজিস্ট্রার আবু হেনা মুস্তাফা কামাল প্রমুখ উপস্থিত ছিলেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আগামী মঙ্গলবার (২ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো খোলা হবে। শিক্ষার্থীদের ১১ নভেম্বর বৃহস্পতিবার থেকে সশরীর ক্লাস ও পরীক্ষা নেওয়া হবে। সশরীরে ক্লাস ও পরীক্ষার পাশাপাশি প্রয়োজনে অনলাইনেও ক্লাস-পরীক্ষা চলবে।

বিজ্ঞপ্তিতে কিছু শর্ত মেনে চলা সাপেক্ষে আবাসিক শিক্ষার্থীরা হলে উঠতে পারবেন বলে জানানো হয়। শর্তগুলো হলো- অন্তত প্রথম ডোজ টিকা গ্রহণকারী এবং আবাসিক শিক্ষার্থীরাই সংশ্লিষ্ট হলে উঠতে পারবেন। এক্ষেত্রে টিকা গ্রহণের সনদ কর্তৃপক্ষকে দেখাতে হবে। এছাড়া সংশ্লিষ্ট সকলকে সরকার ও স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনাসহ স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

ফরহাদুজ্জামান ফারুক/এসকেডি