মেফতাহুল আলম সিয়াম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজ্ঞান অনুষদের অধীন ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফলে প্রথম হয়েছেন বগুড়া সরকারি আজিজুল হক কলেজের শিক্ষার্থী মেফতাহুল আলম সিয়াম। তার ভর্তি পরীক্ষার স্কোর ৯৬.৭৫, মোট স্কোর ১১৭.৭৫। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দিয়েছিলেন।

এছাড়া দ্বিতীয় হয়েছেন চট্টগ্রাম কলেজের শিক্ষার্থী আসিফ করিম। তার ভর্তি পরীক্ষার স্কোর ৯২.৭৫, মোট স্কোর ১১২.৭৫। তিনি ভর্তি পরীক্ষা দিয়েছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রে। 

তৃতীয় হয়েছেন খুলনা পাবলিক কলেজের শিক্ষার্থী নিত্য আনন্দ বিশ্বাস। তার ভর্তি পরীক্ষার স্কোর ৯১.৯৫, মোট স্কোর ১১১.৯৫। তিনি খুলনা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দিয়েছিলেন। 

বুধবার (৩ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের আব্দুল মতিন ভার্চুয়াল ক্লাসরুমে দুপুর ১২টা ৩০ মিনিটে আনুষ্ঠানিকভাবে এ ফল ঘোষণা করা হয়।

এবার ‘ক’ ইউনিটের পরীক্ষায় ৯৪ হাজার ৫০৯ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছেন ১০ হাজার ১৬৫ জন। পাসের হার ১০ দশমিক ৭৬ শতাংশ। বাকি ৮৯ দশমিক ২৪ শতাংশ ফেল করেছেন। গত ১ অক্টোবর এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল।

যেভাবে ফল জানা যাবে

পরীক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের admisson.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে লগইন করে ফল জানতে পারবেন। এ ক্ষেত্রে উচ্চ মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সন এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর লাগবে।

এছাড়া আবেদনকারীরা রবি, এয়ারটেল, বাংলালিংক অথবা টেলিটক নম্বর থেকে DU KA <roll no> টাইপ করে ১৬৩২১ নম্বরে পাঠিয়ে (send) ফিরতি এসএমএসে ফল জানতে পারবেন। ছাত্রছাত্রীদের ৯ নভেম্বর বিকেল তিনটা থেকে ২১ নভেম্বর বিকেল ৫টার মধ্যে ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে।

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ৪ থেকে ১২ নভেম্বরের মধ্যে সংশ্লিষ্ট ফরম জীববিজ্ঞান অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে অফিসে জমা দিতে হবে।

এছাড়া, ফলাফল নিরীক্ষণের জন্য ফি দেওয়া সাপেক্ষে আগামী ৪ থেকে ১০ নভেম্বর পর্যন্ত জীববিজ্ঞান অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে। এ সময়ের মধ্যে উত্তীর্ণ শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে ‘বিষয় নির্বাচন’ করার একটি ফরম পূরণ করতে হবে।

ফল প্রকাশ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল, ‘ক’ ইউনিটের প্রধান সমন্বয়ক ও জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মিহির লাল সাহা, অনলাইন ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক অধ্যাপক মোস্তাফিজুর রহমান প্রমুখ। 

এইচআর/এইচকে