জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার জীববিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের পরীক্ষার সময় ছয় শিক্ষার্থীর উত্তরপত্র বাতিল করা হয়েছে।

বুধবার (১০ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান ঢাকা পোস্টকে এ তথ্য জানান।

প্রক্টর বলেন, জীববিজ্ঞান অনুষদের (ডি ইউনিট) পরীক্ষা চলাকালীন দুই দিনে মোট ৬ জনের উত্তরপত্র বাতিল করা হয়েছে। এর মধ্যে গতকাল ৫ জনের, যাদের পরীক্ষা ছিল ১০ নভেম্বর কিন্ত তারা ৯ নভেম্বরের পরীক্ষায় অংশ নিয়েছিল। এছাড়া আজ একজনের উত্তরপত্র বাতিল করা হয়েছে। যার পরীক্ষা ছিল গতকাল। ফলে নির্ধারিত দিন এবং সময়ে পরীক্ষার হলে উপস্থিত না হওয়ার কারণে তাদের উত্তরপত্র বাতিল করা হয়েছে।

প্রক্টর আ স ম ফিরোজ বলেন, পরীক্ষার সময় দায়িত্বরত শিক্ষক স্বাক্ষর করার সময় তাদের পরীক্ষার ক্রমিক নম্বর ক্রমিকের সঙ্গে না মেলায় তাদেরকে জিজ্ঞেস করা হয়। এ সময় তারা কেউ ভুল করে এসেছে, আবার কেউ জেনেই এসেছে বলে জানায়। পরে তাদেরকে মুচলেকা দিয়ে ছেড়ে দেওয়া হয়।

তিনি আরো বলেন, একই ভুলে ভর্তি পরীক্ষার আঞ্চলিক সমন্বয়কারী ও ডিনরা কয়েকজন শিক্ষার্থীকে শনাক্ত করেছিলেন। তবে পরবর্তীতে তাদের ছেড়ে দেওয়ায় প্রক্টর অফিসে তথ্য আসেনি। এছাড়া ‘ডি’ ইউনিটের পরীক্ষায় কোনো ধরনের অনাকাঙ্খিত ঘটনা ঘটেনি। শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষায় অংশগ্রহণ করছে। তবে উপস্থিতির হার তুলনামূলক কম।

এদিকে ৯ ও ১০ নভেম্বরের পরীক্ষার মধ্যে দিয়ে জীববিজ্ঞান অনুষদভূক্ত ‘ডি’ ইউনিটের পরীক্ষা শেষ হয়েছে। পরীক্ষা শেষে এই ইউনিটে পরীক্ষার্থী উপস্থিতির হার ছিল ৬৫.৮৩ শতাংশ। এছাড়া অনুপস্থিতির হার ৩৪.১৭ শতাংশ। যা অন্যান্য বছরের তুলনায় কম বলে ঢাকা পোস্টকে নিশ্চিত করেন জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক আব্দুল জব্বার হাওলাদার।

মো. আলকামা/এমএএস