ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) পঞ্চম ভিসি ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মুহাম্মদ কায়েস উদ্দীন মৃত্যুবরণ করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। বৃহস্পতিবার (১১ নভেম্বর) দুপুরে তার নিজ বাড়ি রাজশাহীতে বার্ধক্যজনিত কারণে তার মৃত্যু হয়েছে।

পারিবারিক সূত্রে জানা গেছে, সন্ধ্যা ৬টার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে তার জানাজা অনুষ্ঠিত হয়েছে। জানাজা শেষে বিশ্ববিদ্যালয়ের গোরস্থানে তার দাফন সম্পন্ন করা হয়েছে। 

গত এক বছর আগে তিনি স্মৃতিশক্তি হারিয়ে ফেলেন। এরপর থেকে তিনি বিছানায় শয্যাশায়ী ছিলেন। বার্ধক্যজনিত কারণে ড. কায়েস উদ্দীনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে তার পরিবার। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর। 

তার মৃত্যুতে পৃথক পৃথক শোকবার্তায় শোক প্রকাশ করেছেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম, প্রো-ভিসি অধ্যাপক ড. মাহবুবুর রহমান, ট্রেজারার অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মু. আতাউর রহমান। তারা মরহুমের মাগফিরাত কামনা করেন এবং শোক-সন্তপ্ত পরিবারের সদস্যদের সমবেদনা জানান।

অধ্যাপক ড. মুহাম্মদ কায়েস উদ্দিন ৩ সেপ্টেম্বর ১৯৯৭ থেকে ১৯ অক্টোবর ২০০০ পর্যন্ত ইবির পঞ্চম ভিসির দায়িত্ব পালন করেছেন। পরে তিনি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) ভিসি হিসেবেও দায়িত্ব পালন করেন।

এমএএস