ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, সমাজে এখন সবচেয়ে বড় সংকট হলো নৈতিকতার সংকট। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে সমাজে নৈতিকতার উন্নয়ন ঘটাতে হবে।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) বিশ্ব দর্শন দিবস-২০২১ উপলক্ষে ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে আয়োজিত এক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগ, গোবিন্দ দেব দর্শন কেন্দ্র, নৈতিক উন্নয়ন কেন্দ্র এবং দর্শন বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশন যৌথভাবে এই আলোচনা সভার আয়োজন করে। এ বছর দিবসটির প্রতিপাদ্য ছিল ‘সমকালীন সংকট মোকাবেলায় দর্শন’।

দর্শন বিভাগের চেয়ারম্যান ও গোবিন্দ দেব দর্শন কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. হারুন রশীদের সভাপতিত্বে অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন, নৈতিক উন্নয়ন কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. শাহ্ কাওসার মুস্তফা আবুলউলায়ী, দর্শন বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাহফুজা রহমান চৌধুরী বাবলী এবং সরকারি তিতুমীর কলেজের দর্শন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক নাসিমা আক্তার চৌধুরী বক্তব্য রাখেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিশ্ব সম্প্রদায়ের সঙ্গে একাত্ম থেকে বিশ্ব দর্শন দিবস উদযাপন করায় মূল বক্তাসহ আয়োজকদের আন্তরিক ধন্যবাদ জানান। তিনি বলেন, দর্শন সমাজের শোষণ, নিপীড়ন, অসংগতি, অযৌক্তিকতা ও অনাকাঙ্ক্ষিত বিষয়গুলো নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। নৈতিক দর্শন ধারণ করে সৃষ্টিশীল ও মানবিক মূল্যবোধ সম্পন্ন মানুষ হয়ে সমাজের সংকট নিরসনের জন্য তিনি শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

এইচআর/আইএসএইচ