ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলা অনুষদের শিক্ষার্থীদের উদ্যোগে শিল্পকর্মের উন্মুক্ত প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

মঙ্গলবার (২৩ নভেম্বর) অনুষদের অঙ্কন ও চিত্রায়ন বিভাগের বারান্দায় তিনদিন ব্যাপী ‘প্রত্যাবর্তন’ নামের এই শিল্পকর্ম প্রদর্শনী শুরু হয়েছে।

প্রদর্শনীতে চারুকলার সাবেক ও বর্তমান ১০০ শিক্ষার্থীর প্রায় ৫০০ শিল্পকর্ম স্থান পেয়েছে। প্রতিদিন বেলা ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সকলের জন্য এই প্রদর্শনী উন্মুক্ত থাকবে। প্রদর্শনী চলবে আগামী ২৫ নভেম্বর পর্যন্ত।

এ বিষয়ে শিল্পকর্ম প্রদর্শনীর অন্যতম আয়োজক ছাপচিত্র বিভাগের শিক্ষার্থী শাকিল মৃধা ঢাকা পোস্টকে বলেন, করোনাকালে কয়েকদফা লকডাউনে সবাই নিজেকে দেওয়ার জন্য প্রচুর সময় পেয়েছে। এ সময় শিল্পীরা নানামাত্রার ভাবনায় মগ্ন হতে পেরেছেন। অনেক তরুণ আর্টিস্ট নিজস্ব একটা ধারা উন্মোচন করতে পেরেছেন। যা স্বাভাবিক সময়ে সম্ভব হতো না। ভাবলাম এই শিল্পকর্মগুলো সবার সামনে তুলে ধরা উচিত। তাই সবার সঙ্গে আলোচনা করে আমরা এ আয়োজন করেছি।

তিনি আরও বলেন, করোনায় যতই ক্ষতি হোক না কেন, আমাদের নিজেদের মনুষ্যত্বের বিষয়ে একটা ডেভেলপমেন্ট এসেছে বলে অমি মনে করি। এই প্রদর্শনীর মাধ্যমে আমরা তা উপস্থাপনের চেষ্টা করেছি। অনুষদের বর্তমান ও সাবেক শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্তভাবে প্রদর্শনীতে অংশ নিচ্ছেন।

এই প্রদর্শনীর আরেকজন আয়োজক শিল্পকলা ইতিহাস বিভাগের শিক্ষার্থী সৈকত চৌধুরী বলেন, আমরা চারুকলার শিক্ষার্থীরা করোনাকালীন সময়ে যেসব কাজ করেছি এটা তারই প্রদর্শনী। করোনাকালীন সময়ে মানুষের মনের ভাবনাগুলো আমরা শিল্পের মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছি।

ভাস্কর্য বিভাগের শিক্ষার্থী তানভীর আহমেদ ঢাকা পোস্টকে বলেন, করোনার কারণে দীর্ঘ ১৮ মাস ঘরবন্দি ছিলাম। এ সময়ে যে কাজগুলো করেছি সেগুলো ‘প্রত্যাবর্তন’ নামে তুলে ধরার চেষ্টা করেছি। 

এইচআর/আইএসএইচ