নিরাপত্তার অভাবে বারবার চুরি হচ্ছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) গবেষণাগারের ফসল। চুরি প্রতিরোধে কোনো ব্যবস্থা নিচ্ছে না বিশ্ববিদ্যালয় প্রশাসন। ফলে গবেষণায় আগ্রহ হারাচ্ছেন সংশ্লিষ্টরা। বিভিন্ন সময়ে গবেষণার ফসল চুরি হওয়ার পাশাপাশি এবার গবেষণার পোল্ট্রি মুরগি চুরি হওয়ার অভিযোগ উঠেছে।

বিশ্ববিদ্যালয়ের এমএস এ অধ্যয়নরত শিক্ষার্থীরা তাদের চলমান গবেষণায় পোল্ট্রি ফার্ম থেকে বেশ কিছু মুরগি ও ওষুধ চুরি হওয়ার অভিযোগ করেছেন।

বিপুল মজুমদার ও নিতু সাহা নামের দুইজন শিক্ষার্থী অভিযোগ করে বলেন, এর আগে এ গবেষণার শুরুর দিকে একবার চুরি হয়েছিল। তখন আমরা প্রক্টর বরাবর নিরাপত্তা জোরদার করার জন্য একটি আবেদন করি। কিন্তু প্রশাসন থেকে কোনো গুরুত্ব না দেওয়ায় আবারও একইভাবে গবেষণার মুরগি ও কিছু ওষুধ চুরি হয়ে গেল। নিজেদের টাকায় গবেষণার জিনিসপত্র এভাবে বারবার চুরি হওয়ায় আমরা হতাশ। পরবর্তীতে এমন ঘটনার পুনরাবৃত্তি যেন না হয় সে ব্যাপারে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।

ইতোপূর্বে বিশ্ববিদ্যালয়ের গবেষণার মাঠ থেকে স্ট্রবেরি, ক্যাপসিকাম ও পেঁয়াজ চুরি হওয়ার অভিযোগ উঠেছিল। এছাড়া বহিরাগত মানুষদের কারণে গবেষণার ফসল নষ্ট হওয়ার অভিযোগ প্রায় প্রতিবছরের। ভুক্তভোগী শিক্ষার্থীরা জানান, বারবার অভিযোগ করেও প্রশাসন থেকে নিরাপত্তার ব্যাপারে তেমন কোনো উদ্যোগ নেওয়া হয় না।

পোল্ট্রি মুরগি ও ওষুধ চুরির বিষয়ে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা শাখায় যোগাযোগ করা হলে তারা বলেন, আমাদেরকে উপর থেকে এমন কোনো নির্দেশনা দেওয়া হয়নি।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মো. হারুনুর রশীদ বলেন, নিরাপত্তার জন্য আমাদের পর্যাপ্ত আনসার সদস্য নেই। তারপরও মাঝেমাঝে টহল দেওয়া হয়। ইঞ্জিনিয়ারিং সেকশনের নির্মাণকাজ শেষ না হলে আমরা কিছু করতে পারছিনা। তবে বিষয়টা নিয়ে আমরা ভাবছি।

মো. আব্দুল্লাহ/আইএসএইচ