সংবাদ সম্মেলন

ই-কমার্স প্রতিষ্ঠান আলাদীনের প্রদীপের অ্যাকাউন্ট আনফ্রিজ করা এবং আটকে থাকা টাকা ফেরতসহ ছয় দফা দাবি জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভুক্তভোগী মার্চেন্ট ও গ্রাহকরা।

বুধবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলন থেকে এসব দাবি জানানো হয়। দাবি মানা না হলে মার্চেন্ট ও গ্রাহকরা আমরণ অনশন করবেন বলেও হুঁশিয়ারি দিয়েছেন। 

সংবাদ সম্মেলনে আলাদীনের প্রদীপের মার্চেন্ট ও গ্রাহকদের পক্ষ থেকে লিখিত বক্তব্য পাঠ করেন ঢাবির রাষ্ট্রবিজ্ঞান বিভাগের মোহাম্মদ আলী তৌফিক। তিনি বলেন, প্রধানমন্ত্রী তরুণদের চাকরির পেছনের না ছুটে উদ্যোক্তা হওয়ার আহ্বান জানিয়েছিলেন। আমরাও সেই লক্ষ্যেই কাজ করছিলাম।

তিনি বলেন, ইতোমধ্যে ‘এসক্রো’ সার্ভিস সিস্টেমে আটকে থাকা টাকা গ্রাহককে ফিরিয়ে দেওয়ার জন্য বাংলাদেশ ব্যাংক নোটিশ দিয়েছে। তবে ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর ফ্রিজ থাকা ব্যাংক অ্যাকাউন্ট আনফ্রিজ করা নিয়ে এখনো কোনো নির্দেশনা আসেনি। ফলে আমাদের মতো ছোট মার্চেন্ট-গ্রাহকরা এখন দিশেহারা। মাসের পর মাস এভাবে টাকা আটকে থাকায় আমরা আর্থিক ও মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়ছি।

তিনি আরও বলেন, আমরা শিক্ষার্থী, আমাদের পুঁজিও কম। তবে স্বপ্ন ছিল এগিয়ে যাওয়ার। আমাদের সবারই ইচ্ছে ছিল ধীরে ধীরে উদ্যোক্তা হয়ে ওঠার। সেই স্বপ্ন ও স্বল্প পুঁজি নিয়ে কাজ শুরু করেছিলাম। কিন্তু আমাদের স্বপ্ন আজ ধূলিসাৎ হওয়ার পথে। আমরা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।

সংবাদ সম্মেলনে তারা অতি দ্রুত প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি ও বাংলাদেশ ব্যাংক বরাবর চিঠি দেওয়ার কথা জানান। দাবি আদায় না হলে আমরণ অনশন করা হবে বলেও জানান তারা।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, ফাইজুল্লাহ মাহমুদ, ফয়সাল আহাম্মেদ, শাহীন আলম, খন্দকার আরিফুলসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভুক্তভোগী অন্যান্য শিক্ষার্থীরা।
 
এইচআর/আরএইচ