একাডেমিক ইউনিয়নের বিজ্ঞান ও শিক্ষায় ২০২১ এর শ্রেষ্ঠত্ব বিভাগে সেরা ১০০টি অর্জনের মর্যাদাপূর্ণ পুরস্কার পেয়েছেন আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশের (এআইইউবি) প্রতিষ্ঠাতা সদস্য ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. হাসানুল এ হাসান। গত ১৭ ডিসেম্বর জুম প্ল্যাটফর্মে তাকে পুরস্কারটি দেওয়া হয়।

যুক্তরাজ্যের অক্সফোর্ডের স্বনামধন্য প্রতিষ্ঠান একাডেমিক ইউনিয়ন ৩৫০টিরও বেশি বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর, বিজ্ঞানী এবং গবেষকদের সমন্বয়ে পরিচালিত একটি আন্তর্জাতিক একাডেমিক অ্যাসোসিয়েশন। তারা উচ্চ শিক্ষার উন্নয়নে বিশ্ব সম্প্রদায়ের অংশগ্রহণে একাডেমিক শ্রেষ্ঠত্ব, উদ্ভাবন এবং গ্রহণযোগ্যতার ওপর জোর দিয়ে থাকে।

২০১৪ সাল থেকে প্রকল্পটি শিক্ষাপ্রতিষ্ঠানের বর্তমান অগ্রগতির পাশাপাশি ভবিষ্যতের উন্নয়ন বৃদ্ধির সম্ভাবনাকে মূল্যায়ন করে তাদের প্রয়োগ করা একাডেমিক কর্মক্ষমতা, জাতীয় ও বৈশ্বিক সামাজিক ও শিক্ষামূলক উদ্যোগ, আন্তর্জাতিক এবং আন্তঃআঞ্চলিক সহযোগিতা, প্রাতিষ্ঠানিক ব্র্যান্ড মূল্য, প্রযুক্তিগত উদ্ভাবন, উদ্যোক্তা, গবেষণা, এবং উন্নয়ন বাস্তবায়নে সহযোগিতা করে থাকে।

বিগত ২৫ বছর ধরে বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সদস্য ও বর্তমান বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. হাসান। তিনি উচ্চ শিক্ষার উন্নয়নে একাডেমিক ফ্যাকাল্টি এবং প্রশাসনিক কর্মকর্তাদের সমন্বয়ে বিশ্ববিদ্যালয়ের ক্রমাগত শিক্ষার গুণগত মান উন্নত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছেন। তার প্রচেষ্টায় উচ্চ শিক্ষায় দেশে ও বিদেশে এআইইউবির অবদান সুনামের সঙ্গে উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে।

প্রতিষ্ঠানের ভাইস চ্যান্সেলর (ভিসি) ড. কারমেন জেড লামাগনা অনুষ্ঠানে বিশিষ্ট অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। তিনি উল্লেখযোগ্য অংশগ্রহণকারীদের কাছে উচ্চ শিক্ষার জন্য একটি বহুমুখী এবং সামগ্রিক প্রতিষ্ঠানে পরিণত হওয়ার যাত্রায় দেশে ও বিদেশে এআইইউবির চ্যালেঞ্জ ও অর্জনগুলো তুলে ধরেন।

বিজ্ঞান ও শিক্ষায় শ্রেষ্ঠত্বের শীর্ষ ১০০ অর্জন ২০২১-এর নির্বাচনে এআইইউবি দেশের একমাত্র উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। যাদের একাডেমিক ইউনিয়নের সম্মানজনক স্বীকৃতি দেওয়া হয়েছে।

এমএইচএস