বাংলাদেশ কম্পিউটার সোসাইটির (বিসিএস) বার্ষিক সাধারণ সভা ২০২০ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৪ ডিসেম্বর) বিকেলে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অডিটরিয়ামে এ সভা অনুষ্ঠিত হয়।

সোসাইটির সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ শরিফ উদ্দিনের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন সহ-সভাপতি (এডমিন) প্রকৌশলী নিয়াজ উদ্দিন ভূঁইয়া, সহ-সভাপতি (ফাইন্যান্স) রেজাউল করিম, সহ-সভাপতি (একাডেমিক) অধ্যাপক ড. মুহাম্মদ নূরুল হুদা, যুগ্ম সাধারণ সম্পাদক (এডমিন) ফাহাদ জামান চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক (ফাইন্যান্স) মোহাম্মদ শাহরিয়ার হোসেন খান, যুগ্ম সাধারণ সম্পাদক (একাডেমিক) নজরুল ইসলাম ভূঁইয়া, ট্রেজারার  ড. মুহাম্মদ জিয়াউল ইসলাম ও সোসাইটির অন্যান্য কাউন্সিলররা।

সভায় বর্তমান কমিটির সাধারণ সম্পাদক আবদুর রহমান খান জিহাদ ২০২০ সালের বার্ষিক আর্থিক বিবরণী ও নিরীক্ষা প্রতিবেদন উপস্থাপন ও অনুমোদন এবং ২০২১ সালের বিভিন্ন কার্যক্রম বিষয়ে আলোচনা করেন।

এতে ২০২১ সালের কার্যক্রমগুলোর মধ্যে আইসিটি প্রফেশনালদের জন্য ইথিকাল হ্যাকিং, ডাটা সেন্টার ম্যানেজমেন্ট, প্রজেক্ট ম্যানেজম্যান্ট, সাইবার সিকিউরিটি, বোলস অব ডাটাবেইজ প্রফেশনালস, আইএসও২৭০০১ লিড অডিশন এবং সিআইএসএ এক্সাম প্রিপারেশন ট্রেনিং আটটি বিভাগের কমিটি গঠন, ট্রেইনিং সার্টিফিকেট বিতরণসহ বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন।

এছাড়া তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে সাক্ষাত করে আইসিটি ক্যাডার প্রতিষ্ঠা করা, সরকারের আইসিটি সংক্রান্ত নীতি নির্ধারনী কাজে বিসিএসকে সম্পৃক্তকরণ, হাইটেক পার্কে সোসাইটির জন্য স্থায়ী জায়গা বরাদ্ধ, আইসিটি পেশাজীবীদের জন্য সঠিক সময়ে পদন্নোতিসহ বিভিন্ন দাবি উত্থাপন করা হয়েছে বলে জানান তিনি।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ শরিফ উদ্দিন বলেন, আমরা দায়িত্ব গ্রহণের পর থেকে সোসাইটিকে কিভাবে ঢেলে সাজানো যায় তার জন্য কাজ করে যাচ্ছি। প্রধানমন্ত্রীর ২০২১ ও ২০৪১ সালের ভিশনকে সামনে রেখে কাজ করে যাচ্ছি এবং কম্পিউটার সোসাইটি নেতৃত্ব দিচ্ছি। আমাদের সোসাইটি সকল পেশাজীবীকে একত্রিত করতে আমরা কাজ করে যাচ্ছি। আমরা আশাকরি আমাদের মাথাপিছু আয় বাড়বে, বিদেশের বুকে বাংলাদেশের সুনাম বাড়বে।

তিনি বলেন, লাইফ লং লার্নিংয়ের প্রশিক্ষণসহ বিভিন্ন কাজ যার মাধ্যমে প্রফেশনাল দক্ষতা বৃদ্ধি হয় তার জন্য আমরা পদক্ষেপ গ্রহণ করেছি। পাশাপাশি লেবার বেজড সোসাইটি থেকে নলেজ বেজড সোসাইটিতে পরিণত করার জন্য সকলকে সহযোগিতা করার আহ্বান জানান অধ্যাপক শরীফ উদ্দিন।

এইচআর/আইএসএইচ