আগামী জানুয়ারিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের মিলনমেলা থেকে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার জন্য বিশ্ববিদ্যালয়ের ১০০জন বিশিষ্ট ব্যক্তিকে স্বীকৃতি দেবে ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন। একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তির আওতায় আনতে ২৫ কোটি টাকার ফান্ড গঠন করবে ঢাবির প্রাক্তনদের এ সংগঠন।

শনিবার (২৫ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনস্থ অ্যালামনাই ফ্লোরের কনফারেন্স রুমে আয়োজিত ‘শতবর্ষের মিলনমেলা’ সফল করার জন্য গণমাধ্যম ব্যক্তিত্বদের সঙ্গে এক মতবিনিময় সভায় অ্যাসোসিয়েশনের সভাপতি এ কে আজাদ এ তথ্য জানান। 

এ কে আজাদ বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিকে ডিজিটাল করতে কাজ করবে অ্যালামনাই অ্যাসোসিয়েশন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের এখন খারাপ অবস্থা। এ মেডিকেল সেন্টারকে আধুনিক করার পরিকল্পনা রয়েছে অ্যাসোসিয়েশনের।

তিনি বলেন, এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অনেক কষ্ট করে পড়াশোনা করেন। তাদের যদি একটু সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া যায়, তাহলে তারা জীবনে প্রতিষ্ঠিত হতে পারবে এবং তারা প্রতিষ্ঠিত হয়ে অন্যান্য দরিদ্র শিক্ষার্থীদের সাহায্য করতে পারবে। এজন্য এ মিলনমেলায় অ্যালামনাইয়ের পক্ষ থেকে ২৫ কোটি টাকার ফান্ড গঠন করা হবে। সেই ফান্ড থেকে দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি কার্যক্রম চালিয়ে যাবো।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- অ্যাসোসিয়েশনের সিনিয়র সহ-সভাপতি মোল্লা মো. আবু কাওছার, সহ-সভাপতি আনোয়ারুল আলম চৌধুরী পারভেজ, শাইখ সিরাজ, মহাসচিব রঞ্জন কর্মকার, যুগ্ম-মহাসচিব সুভাষ সিংহ রায়, সাংগঠনিক সম্পাদক এ কে এম আফজালুর রহমান বাবু, প্রচার ও যোগাযোগ উপ কমিটির সদস্য সচিব কাজী মোয়াজ্জেম হোসেন প্রমুখ।

গণমাধ্যম ব্যক্তিত্বদের মধ্যে উপস্থিত ছিলেন দৈনিক আজকের পত্রিকার সম্পাদক অধ্যাপক ড. গোলাম রহমান, চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ, জিটিভির প্রধান সম্পাদক সৈয়দ ইশতিয়াক রেজা, আমাদের সময় ডটকমের সম্পাদক নাইমুল ইসলাম খান, দৈনিক সমকালের নগর সম্পাদক শাহেদ চৌধুরী প্রমুখ।

এইচআর/আইএসএইচ