ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির ২০২২ কার্যকরী পরিষদের নির্বাচনে সভাপতি, সাধারণ সম্পাদক, সহ-সভাপতি, যুগ্ম সাধারণ সম্পাদক, কোষাধ্যক্ষ এবং ১০টি সদস্যপদের মধ্যে ৯টিতে জয়লাভ করেছে আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন নীল দল।

শুধুমাত্র একটি সদস্য পদে জয়লাভ করে সাদা দলের আহ্বায়ক ও পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. মো. লুৎফর রহমান।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবে নির্বাচনের এ ফলাফল ঘোষণা করেন নির্বাচন পরিচালক ও রসায়ন বিভাগের অধ্যাপক ড. তোফায়েল আহমেদ চৌধুরী।

সভাপতি পদে জয়লাভ করেছেন শিক্ষক সমিতির সাবেক সভাপতি ও আইন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ। তিনি ভোট পেয়েছেন ৯৪৫টি। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. ইয়ারুল কবির পেয়েছেন ৩৯২ ভোট।

সাধারণ সম্পাদক পদে পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক ড. মো. নিজামুল হক ভুঁইয়া ৯৭০ ভোট পেয়ে জয়লাভ করেছেন। প্রতিদ্বন্দ্বী প্রার্থী রসায়ন বিভাগের অধ্যাপক ড. আব্দুস সালাম পেয়েছেন ৩৮১ ভোট।

সহ-সভাপতি পদে অনুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সাবিতা রিজওয়ানা হাসান ৮২৬ ভোট পেয়ে জয়লাভ করেছেন। প্রতিদ্বন্দ্বী প্রার্থী প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মামুন আহমেদ পেয়েছেন ৫১২ ভোট।

কোষাধ্যক্ষ পদে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম বিভাগের অধ্যাপক ড. মো. আকরাম হোসেন ৮৫০ ভোট পেয়েছেন। প্রতিদ্বন্দ্বী প্রার্থী অ্যাকাউন্টিং ইনফরমেশন সিস্টেম বিভাগের অধ্যাপক আল আমিন পেয়েছেন ৪৩৭ ভোট।

যুগ্ম সাধারণ সম্পাদক পদে ইসলামের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মো. আব্দুর রহিম পেয়েছেন ৮২২ ভোট। প্রতিদ্বন্দ্বী প্রার্থী দর্শন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ দাউদ খান পেয়েছেন ৪৬১ ভোট।

সদস্য পদে নীল দলের বিজয়ী ৯ জন যারা

অধ্যাপক ড. আবু জাফর মো. শফিউল আলম ভুঁইয়া, ড. ইসতিয়াক মঈন সৈয়দ, ড. লাফিফা জামাল, ড. চন্দ্রনাথ পোদ্দার, ড. মুহাম্মদ আব্দুল মঈন, ড. নাসির উদ্দীন মুন্সী, ড. সাদেকা হালিম, ড. জিনাত হুদা, ড. ফিরোজ আহমেদ।

বৃহস্পতিবার সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবে শিক্ষকদের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন নীল দল এবং বিএনপি-জামায়াতপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দল নির্বাচনে অংশ নেয়। ২০১৬ সালের পর আর কোনো নির্বাচন অংশগ্রহণ করেন বামপন্থী শিক্ষকদের সংগঠন গোলাপী দল।

এইচআর/এসএসএইচ