জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান বলেছেন, জ্ঞানভিত্তিক সমাজ সৃষ্টি আমাদের আকাঙ্ক্ষা। আর সেটি নিশ্চিত করতে পারলে অপসংস্কৃতির চর্চা, অগণতান্ত্রিক আচরণ, সাম্প্রদায়িক মনোভঙ্গি ও ক্ষমতা দখলের অপপ্রয়াস দূর হবে। আমাদের সবার লক্ষ্য একটি শুদ্ধ, সুন্দর ও সুস্থ ধারার সমাজ সৃষ্টি।

বুধবার ভার্চুয়ালি জাতীয় বিশ্ববিদ্যালয়ের বার্ষিক বিশেষ সিনেট অধিবেশনে সভাপতির অভিভাষণে এসব কথা বলেন তিনি।

উপাচার্য বলেন, জাতির পিতার জন্মশতবর্ষ উদযাপন এবং স্বাধীনতার ৫০ বছরের গৌরব ও অর্জনকে সঙ্গে নিয়ে এবং চেতনাকে শাণিত করে আমরা নতুন বছর শুরু করতে যাচ্ছি। ৩০ লাখ শহীদদের দেশমাতৃকার জন্য যে আত্মাহুতি, লাখ লাখ নির্যাতিত নারীর ত্যাগের মূল্যায়ন আজ প্রতিটি মুহূর্তে আমাদের জন্য অপরিহার্য। সে কারণেই আমরা গভীর একাত্মতা অনুভব করি আমাদের পূর্বপুরুষ মুক্তিযোদ্ধাদের সঙ্গে। তাদের রক্তঋণে আবদ্ধ হয়ে আমরা জড়িয়ে আছি চেতনা ও মুক্তির লক্ষ্য অর্জনের অটুট বাঁধনে। এ পথ ততটা মসৃণ নয়।

ড. মশিউর রহমান বলেন, আমাদের এই প্রিয় স্বদেশেই অকস্মাৎ বোমা হামলা, মানুষ হত্যা, আগুনে পুড়িয়ে জান-মালের ক্ষতিসাধন, মাদক, জঙ্গিবাদের উত্থান এরূপ বহুবিধ নেতিবাচক ও সমাজবিনাশী প্রবণতা লক্ষ্য করা যায়। নতুন প্রজন্মের জন্য এসব সুখকর বিষয় নয় নিশ্চয়ই। প্রজন্মের হাতে তুলে দিতে হবে সেই আলোকোজ্জ্বল মশাল, যাতে তারা নিবিড় ও গভীর দেশপ্রেমে জাগ্রত হবে, ভালবাসবে মা-মাটি ও মাতৃভূমিকে। একইসঙ্গে নিজেদের প্রস্তুত করবে আধুনিক শিক্ষা বিজ্ঞান চেতনা ও মুক্তবুদ্ধিতে। সে পথে আগামী প্রজন্মকে নিয়ে আসতে হলে কঠোর পরিশ্রম ব্যতিরেকে আমাদের আর কোনো বিকল্প নেই। সে লক্ষ্যেই জাতীয় বিশ্ববিদ্যালয় গভীর মনোযোগ দিয়ে কাজ করে যাচ্ছে।

অধিবেশনে জুম অ্যাপের মাধ্যমে যুক্ত থেকে বক্তব্য রাখেন সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, সংসদ সদস্য অ্যারোমা দত্ত, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম, বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও পিএসসির সাবেক সদস্য অধ্যাপক ড. শরীফ এনামুল কবির, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয় বাংলাদেশের উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর, বরিশাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. হারুনর রশীদ খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. মো. সাজাহান মিয়া, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব এ কে এম আফতাব হোসেন প্রামাণিক প্রমুখ।

এএজে/আরএইচ