করোনা মহামারিতে দীর্ঘ ৫৬৮দিন বন্ধ থাকার পর বিগত ২০২১ সালের ৭ অক্টোবর খুলে দেওয়া হয় জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। সশরীরে ক্লাস-পরীক্ষার মধ্য দিয়ে প্রাণ ফিরে আসে জবি ক্যাম্পাসে।

২০২১ সালে জবি ক্যাম্পাসের আলোচিত ঘটনাগুলো তুলে ধরা হলো সালতামামির এই আয়োজনে।

পছন্দের প্রার্থীকে প্রধানমন্ত্রী স্বর্ণপদক দিতে নীতিমালা লঙ্ঘন

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) প্রধানমন্ত্রী স্বর্ণপদক-২০১৯ এ পছন্দের প্রার্থীকে মনোনয়ন দিতে নিয়মের ব্যত্যয়ের অভিযোগ উঠেছে। বিশ্ববিদ্যালয়টির সব অনুষদে চূড়ান্ত ফলে সিজিপিএ পদ্ধতির ব্যবহার করলেও কলা অনুষদের প্রার্থী নির্বাচনের ক্ষেত্রে ভিন্ন নিয়ম মানা হয়েছে।

জানা যায়, কলা অনুষদে একই সিজিপিএধারী দুই শিক্ষার্থী হওয়ায় প্রার্থী নির্বাচনের ক্ষেত্রে এ অনুষদে সিজিপিএকে চূড়ান্ত ফল না ধরে সব বিষয়ের নম্বরের যোগফল ধরা হয়েছে। এক্ষেত্রেও বঞ্চিত শিক্ষার্থী এগিয়ে থাকেন, কিন্তু পুনরায় ভগ্নাংশ পদ্ধতিতে ফল যোগ করে প্রার্থী নির্বাচন করা হয়েছে।

গানে গানে করোনা রোগীদের পাশে জবি শিক্ষার্থী 

গানে গানে করোনা রোগীদের পাশে দাঁড়িয়ে ছিলেন জবি শিক্ষার্থী ফতেহ আলী খান। হাসপাতালের ডাক্তার ও নার্সরা নিরাপদ দূরত্ব বজায় রেখে ফতেহ আলী খান আকাশের পিছনে দাঁড়িয়ে এবং সামনে রোগীরা বসে তার গান শুনেন। যা ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। চিকিৎসার পাশাপাশি করোনা আক্রান্ত রোগীদের মনোবল বাড়ানোর জন্য যেটা দরকার সেটা হলো বিনোদন।

ঈদে বিশ্ববিদ্যালয়ের বাসে বাড়ি যায় জবি শিক্ষার্থীরা

ঈদুল আজহা উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বাস গেছে বিভিন্ন জেলায়। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ও বিআরটিসির ভাড়া বাসসহ মোট ২৮টি গাড়িতে করে ১৫০৭ জন শিক্ষার্থী বাড়ি যায়। শিক্ষার্থীদের আবেদনের পরিপ্রেক্ষিতে ১৭-১৯ জুলাই বাংলাদেশের বিভিন্ন জেলায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের পক্ষ থেকে বাস দেওয়ার উদ্যোগ নেওয়া হয়।

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা

১ম বারের মতো গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় প্রাথমিক আবেদন করেন ৩ লাখ ৬০ হাজার ৪০৬ জন শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ের আইডি কার্ড দিয়ে এনআইডি 

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে আইডি কার্ডের সফট কপি সংগ্রহ করতে পারছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) স্নাতক শ্রেণির নিয়মিত শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা আইডি কার্ড ও অন্যান্য কাগজপত্র দিয়ে সংশ্লিষ্ট নির্বাচন অফিসে এনআইডির জন্য আবেদন করলে অগ্রাধিকার ভিত্তিতে এনআইডি কার্ড পাবে।

ভিন্ন প্রজাতির ব্যাঙের সন্ধান 

চট্টগ্রামের চুনাতি বন্যপ্রাণী অভয়ারণ্যে ভিন্ন প্রজাতির ব্যাঙের সন্ধান পাওয়া গেছে। হাসান-মারজান নামের তরুণ এক দম্পতি এ ব্যাঙের সন্ধান পেয়েছেন। তারা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী। 

ভিন্ন প্রজাতির ওই ব্যাঙের নাম দেওয়া হয়েছে ‘গাতা ব্যাঙ’। গত বছর ২৩ আগস্ট হাসান-মারজান দম্পতি ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেন। 

জবির নতুন ক্যাম্পাসের অনিয়ম তদন্তে দুদকে পাঠানো হবে

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) নতুন ক্যাম্পাস প্রকল্পের অর্থের গরমিল তদন্তে দুদকের কাছে পাঠানো হবে। গত ২৯ আগস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক বিষয়টি নিয়ে কথা বলেন। তার আগে একটি জাতীয় পত্রিকায় ‘নতুন ক্যাম্পাস কতদূর : পাঁচ বছরে শুধু জমি অধিগ্রহণ, ব্যয়ের হিসাবে গোঁজামিল’ শীর্ষক প্রতিবেদন প্রকাশিত হয়। 

২০১৮ সালের অক্টোবরে একনেক সভায় ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাস স্থাপন : ভূমি অধিগ্রহণ ও উন্নয়ন’ শীর্ষক প্রকল্পটি পাস হয়। এতে ব্যয় ধরা হয় ১৯২০ কোটি ৯৪ লাখ টাকা। ২০১৯ সালে ৮৯৯ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ে ১৮৮ একর জমি অধিগ্রহণ করা হয়। 

জবির মাঠে ডিএসসিসির মার্কেট, শিক্ষার্থীদের বিক্ষোভ

গত ২৬ অক্টোবর গভীর রাতে সিটি করপোরেশনের ঠিকাদারি প্রতিষ্ঠান জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠ খননের কাজ শুরু করে। ১৯৮৪ সালে তৎকালীন রাষ্ট্রপতি শিক্ষার্থীদের খেলাধুলার জন্য নিজস্ব কোনো মাঠ না থাকায় ধূপখোলা খেলার মাঠটি তিন ভাগ করে। এক ভাগ তৎকালীন সরকারি জগন্নাথ কলেজকে ব্যবহার করার জন্য মৌখিকভাবে অনুমতি দেন। তখন থেকেই প্রতিষ্ঠানটি খেলার মাঠ হিসেবে ধূপখোলা মাঠটিকে ব্যবহার করছে। এই মাঠেই বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন অনুষ্ঠিত হয়েছে। জবির কেন্দ্রীয় খেলার মাঠ (ধূপখোলা) বেদখল ও খননকার্য বন্ধের দাবিতে ক্যাম্পাসের শহীদ মিনারের সামনে মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও রাস্তা অবরোধ করেন সাধারণ শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের জন্য করোনার টিকা

জবি মেডিকেল সেন্টারে গত ২১ অক্টোবর থেকে শিক্ষার্থীরা টিকা নিয়েছে। সকল শিক্ষার্থীকে টিকার আওতায় আনতে ২১ অক্টোবর থেকে শিক্ষার্থীদেরকে টিকা দেওয়া হয়। বিশ্ববিদ্যালয় টিকা বুথ থেকে শিক্ষার্থীরা সিনোফার্মের টিকা নিয়েছে।

সড়ক দুর্ঘটনায় জবি শিক্ষার্থী সাবরিনার মৃত্যু

গত ১৮ ডিসেম্বর নোয়াখালীর সোনাইমুড়ীতে পিকআপচাপায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী সাবরিনা আক্তার মিতু (২৩) নিহত হন। তিনি ১৩তম ব্যাচের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী। এ ঘটনায় দায়ীদের বিচারের দাবি জানিয়েছেন শিক্ষক-শিক্ষার্থীরা

এমটি/এইচকে