জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। সোমবার (১০ জানুয়ারি) সকাল সাড়ে ১০টায় র‍্যালি বের করার মাধ্যমে এ দিনের আনুষ্ঠানিকতা শুরু হয়।

উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরীর নেতৃত্বে র‍্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু ভাস্কর্যের সামনে এসে শেষ হয়। এরপর ভাস্কর্যে পুষ্পার্ঘ্য অর্পণ করে বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষে জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানান উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী।

পুষ্পার্ঘ্য অর্পণ শেষে ভাস্কর্যের পাদদেশে আয়োজিত এক সংক্ষিপ্ত আলোচনা সভায় উপাচার্য বলেন, বঙ্গবন্ধুকে ছাড়া স্বাধীনতা ছিল অপূর্ণ, স্বদেশ প্রত্যাবর্তনের মধ্যদিয়ে স্বাধীনতা পরিপূর্ণ হয়েছিল আজকের এই দিনে। তবে সময় স্বল্পতার জন্য বঙ্গবন্ধু বাংলাদেশের কাঙ্ক্ষিত উন্নতি করতে পারেননি। তবে পরবর্তীতে তার কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অর্থনৈতিক সমৃদ্ধির দিকে এগিয়ে যাচ্ছে।

এ সময় তিনি বঙ্গবন্ধু, বাংলাদেশ ও বিশ্ববিদ্যালয়কে ভালবেসে যার যার দায়িত্ব সঠিকভাবে পালন করে বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে সবাইকে আহবান জানান।

এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান, রেজিস্ট্রার (অতিরিক্ত দ্বায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহের, বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক সমিতির সভাপতি, প্রক্টর, ছাত্র উপদেষ্টা ও নির্দেশনা দফতরের পরিচালকসহ শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

মহিউদ্দিন মাহি/আরআই