শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনায় উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ দাবি করেছে ছাত্র অধিকার পরিষদ।

রোববার (১৬ জানুয়ারি) রাতে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মশাল মিছিল ও প্রতিবাদ সমাবেশ থেকে এ দাবি জানান তারা। একইসঙ্গে তারা শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জানান।

পরিষদের সভাপতি বিন ইয়ামিন মোল্লা বলেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসির নির্দেশে প্রশাসন ক্যাম্পাসে ঢুকে শিক্ষার্থীদের উপর নির্বিচারে হামলা চালিয়েছে, সেখানে এখন পর্যন্ত অন্তত ৫০ শিক্ষার্থী আহত হয়েছেন। রাতের অন্ধকারে সেখানে গেট লাগিয়ে দিয়ে নির্যাতন করা হচ্ছে। আমরা আহ্বান জানাচ্ছি বিশ্ববিদ্যালয়ের যেসব ছাত্ররা এখনো অবরুদ্ধ আছে তাদেরকে আপনারা নিরাপত্তা দিন। আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সিলেটবাসীর প্রতি আহ্বান জানাবো আপনাদের সন্তানকে রক্ষা করতে আপনারা ক্যাম্পাসে যান, তাদেরকে বাঁচান।

তিনি আরো বলেন, আমরা বিশ্বাস করি একজন উপাচার্যের সঙ্গে শিক্ষার্থীদের থাকবে আন্তরিক সম্পর্ক। কিন্তু শাবি ভিসি নিজের নিরাপত্তার কথা চিন্তা করে তার সন্তানতুল্য শিক্ষার্থীদের উপর গুলি চালানোর নির্দেশ দেন। আমরা ধিক্কার জানাই এই ভিসিকে। এই ধরনের একজন শিক্ষক আমাদের ছাত্রসমাজের কাছে সমাদৃত হতে পারেন না। শাবির উপাচার্যকে পদত্যাগ করতে হবে। এ বিষয়ে আমরা আচার্য মহোদয়ের দৃষ্টি আকর্ষণ করছি।

ঢাবি শাখার সিনিয়র সহ-সভাপতি আসিফ মাহমুদ বলেন, শিক্ষার্থীদের আন্দোলনে পুলিশি হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। আমরা স্পষ্টভাবে বলে দিতে চাই শাবিপ্রবি শিক্ষার্থীদের দাবি না মেনে নিয়ে যদি তাদের উপর আবার কোনো ধরনের হামলা করা হয় তাহলে সারাদেশের সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রুখে দাঁড়াবে। অতীতেও শিক্ষার্থীদের উপর হামলার ফলাফল কখনোই প্রশাসনের পক্ষে যায়নি, বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ সব নীতি-নির্ধারকদের এই ইতিহাস থেকে শিক্ষা নেওয়ার আহ্বান জানাচ্ছি। শাবিপ্রবির শিক্ষার্থীদের আন্দোলনের প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এই সংহতি জারি থাকবে।

প্রসঙ্গত, রোববার বিকেল সাড়ে ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি ভবনের সামনে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে।

শিক্ষার্থীদের লক্ষ্য করে টিয়ারশেল, রাবার বুলেট ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করেছে পুলিশ। এ ঘটনায় বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হয়েছেন বলে জানা যায়।

এইচআর/জেডএস