শহীদ আসাদ দিবসে আজ (বৃহস্পতিবার) সকালে ঢাকা মেডিকেল কলেজের বহির্বিভাগ সংলগ্ন শহীদ আসাদ স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা জানিয়েছে ছাত্রলীগ ও ছাত্রদল।

সকাল ৯টায় শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে ছাত্রলীগ। এ সময় ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয়, সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সনজিৎ চন্দ্র দাস, সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনসহ কেন্দ্রীয়, ঢাবি শাখা ও বিভিন্ন স্তরের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সকাল সাড়ে ৯টার দিকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে ছাত্রদল। ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি ফজলুর রহমান খোকন, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল, ঢাবি শাখা ছাত্রদলের আহ্বায়ক রাকিবুল ইসলাম রাকিব, সদস্য সচিব আমানউল্লাহ আমানসহ কেন্দ্রীয় ও ঢাবি শাখা ছাত্রদলের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ছাত্রলীগ ও ছাত্রদলের নেতা-কর্মীরা মিছিল সহকারে ক্যাম্পাস থেকে ঢাকা মেডিকেল কলেজ অভিমুখে পদযাত্রা করে এবং শ্রদ্ধা নিবেদন করে। শহীদ আসাদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়াও পাঠ করেন দুই সংগঠনের নেতাকর্মীরা।

প্রসঙ্গত, ১৯৬৯ সালের এই দিনে পাকিস্তানি স্বৈরশাসক আইয়ুব খান সরকারের বিরুদ্ধে ছাত্রদের ১১ দফা কর্মসূচির মিছিলে নেতৃত্ব দিতে গিয়ে পুলিশের গুলিতে জীবন দেন ছাত্রনেতা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের মাস্টার্সের ছাত্র আসাদুজ্জামান। আসাদ শহীদ হওয়ার পর ২৪ জানুয়ারি আওয়ামী লীগের ছয় দফা ও ছাত্রদের ১১ দফার ভিত্তিতে সর্বস্তরের মানুষের বাঁধভাঙা জোয়ার নামে ঢাকাসহ সারা বাংলার রাজপথে। ঊনসত্তরের গণ-অভ্যুত্থানে পতন ঘটে আইয়ুব খানের।

এইচআর/এনএফ