করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী থাকায় শিক্ষাপ্রতিষ্ঠান দুই সপ্তাহের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ওই সিদ্ধান্ত অনুযায়ী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির (বিডিইউ) সশরীরে শিক্ষাকার্যক্রম শনিবার (২২ জানুয়ারি) থেকে আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ থাকবে। তবে অনলাইনে শিক্ষাকার্যক্রম অব্যাহত থাকবে।

শুক্রবার (২১ জানুয়ারি) বিডিইউ উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূরের সভাপতিত্বে অনুষ্ঠিত একাডেমিক কমিটির জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এ সময় একাডেমিক কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

সভায় যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো খোলা রাখা এবং হলগুলোতে শিক্ষার্থীদের ইন্টারনেট সেবা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

করোনাভাইরাসের সংক্রমণ শুরু হলে ২০২০ সালের মার্চের মাঝামাঝিতে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ করা হয়। দফায় দফায় সেই ছুটি বাড়ানো হয়। ফলে প্রায় দেড় বছর বন্ধ ছিল স্কুল-কলেজগুলো। করোনা সংক্রমণ কমতে শুরু করলে ২০২১ সালের সেপ্টম্বরে খুলে দেওয়া হয় শিক্ষাপ্রতিষ্ঠানগুলো।

তবে বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্তের হার এখন ২৮ শতাংশ ছাড়িয়ে গেছে। গত দুই সপ্তাহ যাবত এ হার বেশ দ্রুতগতিতে বাড়ছে।

ভাইরাসের বিস্তার ঠেকানোর জন্য সরকার ১১ দফা বিধিনিষেধও জারি করেছে, তবে সেটা খুব এখনও খুব ভালোভাবে কার্যকর হতে দেখা যাচ্ছে না। এরইমধ্যে আজ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণাসহ নতুন পাঁচটি নির্দেশনা এল।

এএজে/এসএসএইচ