উপাচার্যের পদত্যাগ দাবিতে এবার গণঅনশন কর্মসূচির ঘোষণা দিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা।

শনিবার (২২ জানুয়ারি) রাত ৮টায় এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচির ঘোষণা দেন তারা। এ ঘোষণার পর নতুন করে অনেক শিক্ষার্থী অনশনে বসছেন বলে জানা গেছে।

আন্দোলনকারীদের একজন ইয়াসির সরকার বলেন, আমাদের সহযোদ্ধারা এখন সংকটাপন্ন অবস্থায়। তাদের জীবন হুমকির মুখে। এমন সময়ও উপাচার্য ক্ষমতা আঁকড়ে ধরে বসে আছেন। তাই আমরা সবাই গণঅনশন শুরু করছি।

শিক্ষার্থীরা বলেন, চারদিন থেকে ২৪টি শিক্ষার্থী অনশন করছেন। তাদের জীবন হুমকির মুখে রেখে উপাচার্য এখনো পদ আঁকড়ে বসে আছেন। সুতরাং আমরা তার নতুন নাম দিচ্ছি- ‘বিশ্ব বেহায়া দ্যা সেকেন্ড’। এমনকি প্রথম বেহায়াদের মতোই তাকেও সরিয়ে দেওয়া হবে। যদি সব শিক্ষার্থী মারাও যান, তবু এই নির্লজ্জ উপাচার্যের পদত্যাগ দাবির আন্দোলন থামবে না।

এদিকে উপাচার্যের পদত্যাগ দাবিতে শিক্ষার্থীদের অনশনে ইতোমধ্যেই পার হয়েছে ৭৮ ঘণ্টা। একটু পরপর বাজছে অ্যাম্বুলেন্সের সাইরেন। অনশনে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৫ জন শিক্ষার্থী। তারা নগরীর ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। আর হাসপাতাল থেকে সুস্থ হয়ে একজন ফিরেছেন অনশনস্থলে।

এদিকে শনিবার বিকেলে উপাচার্যের পদত্যাগ দাবিতে প্রতীকী মরদেহ নিয়ে এবং কাফনের কাপড় পরে মৌন মিছিল করেন শিক্ষার্থীরা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের গোলচত্বর থেকে শুরু হয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে আবার একই স্থানে এসে শেষ হয়। এ সময় তারা সেখানে কিছু সময় অবস্থান করেন।

জুবায়েদুল হক রবিন/আরআই/জেএস