শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ দাবিতে আন্দোলনের অংশ হিসেবে তার কুশপুতুল পুড়িয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

শনিবার (২২ জানুয়ারি) রাত সাড়ে এগারোটায় এ কুশপুতুলে আগুন দেন তারা। এর আগে পুতুলটি নিয়ে অনশনস্থল থেকে বিশ্ববিদ্যালয়ের মুক্ত মঞ্চ পর্যন্ত মিছিল করেন শিক্ষার্থীরা। মিছিল শেষেই এতে আগুন দেওয়া হয়। এ সময় উপাচার্যের পদত্যাগ দাবিতে বিভিন্ন স্লোগানে মুখর হয়ে ওঠে আশপাশ। 

এর আগে রাত সাড়ে নয়টায় উপাচার্যের পদত্যাগ দাবিতে মোমবাতি প্রজ্জ্বলন করেন শিক্ষার্থীরা। বিকেলে উপাচার্যের পদত্যাগ দাবিতে প্রতীকী মরদেহ নিয়ে কাফন মিছিলও করেন। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের গোল চত্বর থেকে শুরু হয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে আবার একই স্থানে এসে শেষ হয়। এ সময় তারা সেখানে কিছু সময় অবস্থান করেন।

এদিকে, উপাচার্যের পদত্যাগ দাবিতে শিক্ষার্থীদের অনশনে ইতোমধ্যেই পার হয়েছে ৮১ ঘণ্টা। একটু পর পর বাজছে অ্যাম্বুলেন্সের সাইরেন। অনশনে অসুস্থ হয়ে এ পর্যন্ত হাসপাতালে ভর্তি হয়েছেন ১৫ জনেরও বেশি শিক্ষার্থী। তারা নগরের ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। 

জুবায়েদুল হক রবিন/আরএইচ