শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্যের পদত্যাগ দাবি ও শিক্ষার্থীদের আন্দোলনে সংহতি জানিয়ে অবস্থান কর্মসূচি পালন করছে ছাত্র অধিকার পরিষদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে দুপুর ১টা থেকে এই কর্মসূচি পালন করছেন তারা। দাবি আদায় না হওয়া পর্যন্ত লাগাতার অবস্থান করবেন বলে জানিয়েছে সংগঠনটি।

অবস্থান কর্মসূচিতে ছাত্র অধিকার পরিষদের কেন্দ্রীয় সভাপতি বিন ইয়ামিন মোল্লা, সহ-সাংগঠনিক সম্পাদক মোয়াজ্জেম হোসেন, বিশ্ববিদ্যালয় শাখার সিনিয়র সহ-সভাপতি আসিফ মাহমুদ, নাট্য বিষয়ক সম্পাদক নুসরাত তাবাসসুম, সাহিত্য সম্পাদক জাহিদ আহসান প্রমুখ নেতারা উপস্থিত আছেন।

আসিফ মাহমুদ বলেন, শাবিপ্রবি শিক্ষার্থীদের আন্দোলনে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র অধিকার পরিষদের পূর্ণ সমর্থন রয়েছে। উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ ও শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবিতে আজ আমরা রাজু ভাস্কর্যে অবস্থান নিয়েছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের লাগাতার আন্দোলন চলবে।

বিন ইয়ামিন মোল্লা বলেন, আমাদের শিক্ষার্থী বন্ধুরা যেখানে একটি যৌক্তিক দাবিতে আমরণ অনশন করে অসুস্থ হয়ে যাচ্ছেন, সেখানে আমরা ঘরে বসে থাকতে পারি না। তাই আমরা রাজপথে নেমে এসেছে। এখন পর্যন্ত ১৬ জনের বেশি শিক্ষার্থী গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। অথচ এই অমানবিক সরকারের শিক্ষামন্ত্রীর কর্ণপাত হচ্ছে না। তারা কোনো ভূমিকা পালন করতে ব্যর্থ হয়ে ষড়যন্ত্র তত্ত্ব খুঁজছেন।

তিনি আরও বলেন, এই আন্দোলন এখন সারাদেশের শিক্ষার্থীদের আন্দোলনে পরিণত হয়েছে। দেশের শিক্ষার্থীদের প্রতি আমরা আহ্বান জানাচ্ছি, শিক্ষার্থীদের ওপর যে জুলুম-নির্যাতন, দমন-পীড়ন হচ্ছে, সবার ঐক্যবদ্ধ আন্দোলনই পারে তা রুখে দিতে।

এইচআর/এমএইচএস