ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত খুলনা জেলার কয়রা উপজেলার শিক্ষার্থীদের সংগঠন ‘ঢাকা ইউনিভার্সিটি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব কয়রা (ডুসাক)’-র ২০২২-২৩ সেশনের নতুন কমিটি ঘোষণা করা হয়েছে।

নবগঠিত কমিটির সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী ফুয়াদ হোসেন এবং সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হয়েছেন উর্দু ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষার্থী সুমাইয়া সুলতানা সুমি।

শনিবার (২৯ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহাসিক বটতলায় এই কমিটি ঘোষণা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ও বিজয় একাত্তর হলের আবাসিক শিক্ষক জাহিদুল ইসলাম সানা।

এ সময় উপস্থিত ছিলেন সংগঠনটির ছাত্র পরামর্শকবৃন্দ এবং সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদক। পূর্বে ফুয়াদ হোসেন সংগঠনটির সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। 

ডুসাকের নব নির্বাচিত সভাপতি ফুয়াদ বলেন, ডুসাক তার প্রতিষ্ঠালগ্ন থেকে আলোকিত কয়রা গড়ার প্রত্যয় নিয়ে কাজ করে যাচ্ছে। এ ধারা অব্যাহত থাকবে। ইতোমধ্যেই ডুসাক কয়রার শিক্ষা ও সাংস্কৃতিক উৎকর্ষতায় পথিকৃৎ হয়ে আছে। আমরা সবাই এক হয়ে কাজ করলে একটি আলোকিত এবং সমৃদ্ধ কয়রা গড়া সহজ হবে। আগামী মাসের মধ্যেই ডুসাকের পূর্ণাঙ্গ কমিটি প্রকাশ করা হবে।

আলোকিত কয়রা করার প্রত্যয় নিয়ে সংগঠনটি যাত্রা শুরু করে ২০০৯ সালে। এক যুগের বেশি সময় ধরে এলাকার শিক্ষা ও সংস্কৃতি অঙ্গনে ভূমিকা রেখে চলেছে। করোনাকালীন সময়ে এবং আম্ফানের বিপর্যয়ে শত শত পরিবারের পাশে সেচ্ছাসেবী কার্যক্রমের মাধ্যমে সাহায্যের হাত বাড়িয়ে ভালোবাসা কুড়িয়েছে সংগঠনটি। 

এইচআর/এইচকে