ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের দ্বিতীয় মেধা তালিকার ভর্তি কার্যক্রম শেষ হয়েছে। তবে এখনো তিন ইউনিটে ১৪৭৫টি আসন খালি আছে। মঙ্গলবার (০১ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয় আইসিটি সেল সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, দ্বিতীয় মেধা তালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থীদের সাক্ষাৎকার ও ভর্তি কার্যক্রম শেষ হয় গত ২৫ জানুয়ারি। এতে তিনি ইউনিটে মোট ২৭০ জন ভর্তি হয়। এর আগে প্রথম মেধা তালিকার ভর্তি কার্যক্রম শেষ হয় গত ১১ জানুয়ারি। তিনটি ইউনিটে ভর্তি হয় ৩৫০ জন।

তিনটি ইউনিটে মোট ২০৯৫টি আসনের মধ্যে ভর্তি হয়েছে ৬২০ জন। ফলে বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে ৩৪৯টি, কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে ৮২৯টি এবং বাণিজ্য অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে ২৯৭টি আসন খালি রয়েছে।

খালি আসনগুলোতে ভর্তির জন্য আগামী ২ ফেব্রুয়ারি তৃতীয় মেধা তালিকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়। আসন খালি থাকা সাপেক্ষে পরবর্তীতে মেধা তালিকা প্রকাশ করবে কর্তৃপক্ষ।

‘বি’ ইউনিটের সমন্বয়ক ড. দেবাশীষ শার্মা বলেন, গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষার ফলে শিক্ষার্থীদের ভোগান্তি আরও বেড়েছে। র‌্যাংকিং অনুযায়ী পর্যায়ক্রমে বিশ্ববিদ্যালয়গুলো ভর্তি কার্যক্রম সম্পন্ন করলে এমন সংকট তৈরি হতো না।  

প্রসঙ্গত, ভর্তি সম্পর্কিত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (iu.ac.bd) থেকে জানা যাবে।

রাকিব হোসেন/এসপি