ডানে ভুক্তভোগী শিক্ষার্থী মোল্লা তৈমুর রহমান, বাঁয়ে অভিযুক্ত ছাত্রলীগ কর্মী রোকনুজ্জামান রোকন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) স্যার এ এফ রহমান হলের গেস্টরুমে এক শিক্ষার্থীকে নির্যাতনের ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছে হল প্রশাসন। শুক্রবার বিষয়টি নিশ্চিত করেছেন হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. কেএম সাইফুল ইসলাম খান।

ঘটনার সুষ্ঠু তদন্তের জন্য দুই সদস্যের তদন্ত কমিটি গঠনের কথা জানিয়ে তিনি বলেন, নির্যাতনের বিষয়ে লিখিত অভিযোগ পাওয়ার পর বৃহস্পতিবার রাতেই সহকারী আবাসিক শিক্ষক অধ্যাপক ড. মো. ফারুক শাহকে প্ৰধান করে এবং সহকারী আবাসিক শিক্ষক ড. মুমিত আল রশিদকে সহযোগী করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

তিনি বলেন, আগামী শনিবারের মধ্যে কমিটিকে রিপোর্ট দিতে বলা হয়েছে এবং রিপোর্ট অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক আমরা ব্যবস্থা নেব। একইসঙ্গে অভিযুক্ত শিক্ষার্থী যে গ্রুপের সঙ্গে জড়িত সেই গ্রুপের নেতাকে ডেকেছি। তাকেও (হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোনায়েম শাহরিয়ার মুন) সতর্ক করে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার রাতে বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী মোল্লা তৈমুর রহমান অভিযোগ করেন, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী রোকনুজ্জামান রোকন তাকে মঙ্গলবার রাত ১০টার দিকে হলের ১০৮ কক্ষে শারীরিকভাবে নির্যাতন করেছেন

এ নিয়ে হল প্রভোস্ট অধ্যাপক ড. কেএম সাইফুল ইসলাম খানের কাছে লিখিত অভিযোগ দেন ভুক্তভোগী শিক্ষার্থী তৈমুর। নির্যাতনের ফলে কয়েক ঘণ্টা কানে শুনতে পাননি বলে দাবি তার। বিষয়টি হল প্রশাসনকে জানালে প্রাণনাশের হুমকি দেওয়া হয় বলে অভিযোগপত্রে উল্লেখ করেছেন তৈমুর। 

জানা গেছে, অভিযুক্ত রোকনুজ্জামান রোকন হল ছাত্রলীগের সক্রিয় কর্মী ও সাধারণ সম্পাদক মোনায়েম শাহরিয়ার মুনের অনুসারী। মুন ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনের অনুসারী।

এর আগে গেস্টরুমে নির্যাতনের প্রমাণ পাওয়ায় গত ২ ফেব্রুয়ারি ছাত্রলীগের তিন কর্মীকে বহিষ্কার করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজয় একাত্তর হল প্রশাসন। গত ২০ ডিসেম্বর শিক্ষার্থী নির্যাতনের প্রমাণ পাওয়ায় মো. সিফাতুল্লাহ সিফাত নামে আরেক ছাত্রলীগ কর্মীকে মাস্টারদা সূর্য সেন হল থেকে স্থায়ীভাবে বহিষ্কার করে হল প্রশাসন।

এইচআর/আরএইচ