ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) হলগুলোতে গেস্টরুম নির্যাতন বন্ধ ও ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের দাবি জানিয়েছে ছাত্র অধিকার পরিষদ।

শনিবার (১৯ ফেব্রুয়ারি) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যে শেরপুরে ছাত্র অধিকার পরিষদ নেতা সায়েম ইকবাল এবং গেস্টরুমে ঢাবি শিক্ষার্থী তৈমুরের ওপর হামলার প্রতিবাদে অনুষ্ঠিত মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়।

ছাত্র অধিকার পরিষদ সভাপতি বিন ইয়ামিন মোল্লা বলেন, গতকাল (শুক্রবার) শেরপুর জেলার নকলা উপজেলার ছাত্র অধিকার পরিষদ নেতা সায়েম ইকবালের ওপর ছাত্রলীগ-আওয়ামী লীগ নির্মম হামলা চালিয়েছে। তার কি অপরাধ ছিল। তার অপরাধ সে ২১শে ফেব্রুয়ারির পোস্টার লাগিয়েছে। সে পোস্টার তাকে দিয়ে ছাত্রলীগের নেতাকর্মীরা পুড়িয়েছে এবং অকথ্য ভাষায় গালিগালাজ ও নির্যাতন করেছে। আমরা ধিক্কার জানাই ছাত্রলীগের এ নির্মম মানসিকতার।

সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম আদীব বলেন, আজ ডাকসু না থাকার কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের অধিকার নিয়ে কথা বলতে পারছে না, ছাত্রলীগের নির্যাতন সহ্য করে যাচ্ছে। স্যার এ এফ রহমান হলসহ ছাত্রলীগের যেসব কর্মীরা নির্যাতনের সঙ্গে জড়িত তাদের আজীবনের জন্য বহিষ্কার করতে হবে। গেস্টরুম-গণরুম নির্যাতন বিরোধী আইন প্রণয়ন করতে হবে। একই সঙ্গে ডাকসুসহ সব বিশ্ববিদ্যালয়-কলেজে ছাত্র সংসদ নির্বাচন দিতে হবে।

সাবেক আহ্বায়ক রাশেদ খান বলেন, ঢাবির হলগুলোতে নিয়মিত শিক্ষার্থীদের ওপর নির্যাতন চলছে, অথচ বিশ্ববিদ্যালয় প্রশাসন হাতে চুড়ি পরে বসে আছে। স্যার এফ রহমান হলের তৈমুর রহমান হয়ত মুখ খুলেছে, কিন্তু এমন হাজার তৈমুর আছে যারা মুখ খুলতেও ভয় পায়। এই তৈমুরদের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের ভূমিকা কি। ছাত্র সংগঠনগুলোকে বলব আপনাদের বিবেক জাগ্রত করেন, সাধারণ শিক্ষার্থীদের পাশে দাঁড়ান। না হয় এই নির্যাতন চলতেই থাকবে। এক হয়ে এসব অন্যায় রুখে দিতে হবে।

ছাত্র অধিকার পরিষদ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাহিত্য সম্পাদক জাহিদ আহসানের সঞ্চালনায় এ সময় আরও বক্তব্য রাখেন— কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মোল্লা রহমাতুল্লাহ, যুগ্ম সাধারণ সম্পাদক শাকিল মিয়া, সাবেক যুগ্ম আহ্বায়ক মাহফুজুর রহমান খান, ঢাবি শাখার সাধারণ সম্পাদক আকরাম হোসাইন, সিনিয়র সহ-সভাপতি আসিফ মাহমুদ প্রমুখ নেতারা।

মানববন্ধন শেষে সন্ধ্যায় রাজু ভাস্কর্য থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে সংগঠনটি। মিছিলটি রোকেয়া হল, ভিসি চত্বর হয়ে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুনরায় রাজু ভাস্কর্যে এসে শেষ হয়।

এইচআর/এসএসএইচ