ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত মি. এনরিকো নুনযিয়াতা।

আজ (২৩ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের কার্যালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। এ সময় ঢাবি আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. এবিএম রেজাউল করিম ফকির এবং জনসংযোগ দফতরের পরিচালক মাহমুদ আলম উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে তারা পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়ে বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে চলমান ইতালিয়ান ভাষা শিক্ষা কার্যক্রম নিয়ে মতবিনিময় করেন। তারা ঢাকা বিশ্ববিদ্যালয় ও ইতালির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম গ্রহণের ওপর গুরুত্বারোপ করেন।

আধুনিক ভাষা ইনস্টিটিউটে ইতালিয়ান ভাষা শিক্ষা কার্যক্রম প্রসারের বিষয়েও তারা গুরুত্বপূর্ণ আলোচনা করেন। আধুনিক ভাষা ইনস্টিটিউটের শিক্ষার্থীদের ইতালিয়ান ভাষায় দক্ষতা বাড়াতে ইতালি থেকে দক্ষ শিক্ষক ঢাবিতে আনার বিষয়ে তারা ফলপ্রসূ আলোচনা করেন।

এ বিষয়ে শিগগির একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করা হবে বলে তারা একমত পোষণ করেন।

রাষ্ট্রদূত মি. এনরিকো নুনযিয়াতা বাংলাদেশ এবং ইতালির কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তির একটি ক্রেস্ট উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানকে উপহার দেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসার জন্য এবং এর সঙ্গে যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম জোরদারের বিষয়ে আগ্রহ প্রকাশ করায় ইতালিয়ান রাষ্ট্রদূতকে আন্তরিক ধন্যবাদ জানান।

এইচআর/এমএইচএস