পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, দেশের পানির স্তর প্রতিনিয়তই নিচে নেমে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডেল্টাপ্ল্যানের মাধ্যমে দেশের বিভিন্ন জায়গায় ৫১৭টি নদী ও খাল খনন করা হচ্ছে। এর ফলে পানির স্তর আবারও উপরে উঠে আসছে। এতে আর্সেনিক থেকে শুরু করে নানা সমস্যার সমাধান মিলবে।

বৃহস্পতিবার (১০ মার্চ) দুপুরে মেহেরপুরের মুজিবনগর উপজেলার যতারপুর গ্রামের স্কুল মাঠে নদী খননের উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

পানি সম্পদ প্রতিমন্ত্রী বলেন, নদী ও খাল খননের প্রথম পর্যায়ের কাজ আগামী ডিসেম্বর মাসের মধ্যেই শেষ হবে। ২য় ফেজে দেশের আরও তিন হাজার ছোট খাল ও নদী খননের কাজ শুরু হবে। প্রকল্পটি বাস্তবায়ন হলেই নদী গুলো আবার নব্যতা ফিরে পাবে। পাশাপাশি আর্সেনিক থেকে শুরু করে নানা সমস্যার সমাধান মিলবে।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, প্রধানমন্ত্রী কখনো দেখতে চান না নদী ভাঙনে কেউ কষ্ট পাক। প্রধানমন্ত্রী এই দেশকে আজ উন্নয়নশীল দেশে নিয়ে এসেছেন। এখন স্বপ্ন দেখছি ২০৩১ সালের মধ্যে আমরা উচ্চমধ্যম আয়ের দেশে পরিণত হবো। ২০৪০ সালের মধ্যে আমরা সমৃদ্ধিশালী দেশে পৌঁছাব। 

মেহেরপুর জেলা প্রশাসক ড. মুহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি ছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি। বিশেষ অতিথি ছিলেন পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক ফজলুল রশিদ, অতিরিক্ত সচিব (উন্নয়ন) মিজানুর রহমান, অতিরিক্ত প্রধান প্রকৌশলী পশ্চিমা ল আব্দুল হেকিম, কুষ্টিয়া পওর সার্কেল তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবদুল হামিদ, মেহেরপুর জেলা পুলিশ সুপার রাফিউল আলম, গাংনী উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ খালেক। 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মেহেরপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শাহিনুর জামান। 

আকতারুজ্জামান/আইএসএইচ