চাঁপাইনবাবগঞ্জের নাচোলে অবৈধভাবে ৪ হাজার বস্তা সার মজুতের দায়ে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। একইসঙ্গে মজুত করা ২০০ মেট্রিক টন সার এক দিনের মধ্যে বিক্রির নির্দেশ দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। সোমবার (২৮ মার্চ) রাত ১০টার দিকে নাচোলের মাস্টারপাড়া এলাকায় মেসার্স তৈমুর ট্রেডার্সকে এ জরিমানা করা হয়। 

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নাচোল উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমাণ আদালতের বিচারক শরীফ আহম্মেদ। এ সময় বুধবারের মধ্যে মজুত করা ৪ হাজার বস্তা সার বিক্রির নির্দেশ দেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক। 

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, লাইসেন্স ছাড়া দীর্ঘ দিন সারের ব্যবসা ও বিপুল পরিমাণ সার অবৈধভাবে মজুত করে রেখেছেন মেসার্স তৈমুর ট্রেডার্সের মালিক তরিকুল ইসলাম। একটি গোয়েন্দা সংস্থার তথ্যের ভিত্তিতে তরিকুল ইসলামের গোডাউনে অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় গোডাউনে ৪ হাজার বস্তা বা ২০০ মেট্রিক টন ডিএপি সার জব্দ করা হয়। 

নাচোল উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমাণ আদালতের বিচারক শরীফ আহম্মেদ জানান, ভ্রাম্যমাণ আদালতে অবৈধভাবে সার মজুতের সত্যতা পাওয়া গেছে। তাই সার ব্যবস্থাপনা আইন ২০০৬ এর ৮ ও ১২ ধারায় ৬০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। এছাড়া এক দিনের মধ্যে সব সার বিক্রির নির্দেশ দেওয়া হয়েছে।

জাহাঙ্গীর আলম/এসপি