গাজীপুরের শ্রীপুরে কারখানার শ্রমিককে পায়ুপথে বাতাস ঢুকিয়ে হত্যার অভিযোগ উঠেছে সহকর্মীর বিরুদ্ধে। শনিবার সকালে শ্রীপুর পৌরসভার আনোয়ারা মান্নান টেক্সটাইল মিলস কারখানায় এ ঘটনা ঘটে।

নিহত অপু দেওয়ানের বয়স ১৭ বছর। তার বাড়ি মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার পূর্ব শিয়ালদী এলাকায়। অপুর বাবার নাম পলাশ। অপু স্থানীয় মাস্টারবাড়ি এলাকার সামাদ মিয়ার বাড়িতে ভাড়া থেকে ওই কারখানায় কাজ করতেন।

এ ঘটনায় রাজু নামে এক শ্রমিককে আটক করেছে পুলিশ। আটক রাজুর বয়স ১৬ বছর। সে দিনাজপুরের ফুলবাড়িয়া উপজেলার মধ্যপাড়া এলাকায় জোনাব আলীর ছেলে।

বিষয়টি নিশ্চিত করে শ্রীপুর থানা পুলিশের পরিদর্শক (তদন্ত) মাহফুজ ইমতিয়াজ ভুইয়া জানান, নিহত অপু ও আটক রাজু শ্রীপুর পৌরসভার আনোয়ারা মান্নান টেক্সটাইল কারখানায় কাজ করে। কারখানায় ধুলো ও শরীরে লাগা তুলা পরিষ্কারের জন্য বিশেষ ধরনের পাইপের নলযুক্ত মেশিনে রাতে কাজ শেষে শনিবার সকালে অপু ও রাজু ওই মেশিন দিয়ে শরীরে লাগা তুলা পরিষ্কার করছিল। এসময় অপু দুষ্টুমির ছলে রাজুর পায়ুপথে ওই বিশেষ মেশিন দিয়ে বায়ু প্রবাহের চেষ্টা করে। পরে রাজু মেশিনটি ছিনিয়ে নিয়ে অপুকে ধরে জোর করে তার পায়ুপথে বায়ু প্রবাহের নল দিয়ে বাতাস ঢুকিয়ে দেয়। এতে অপু অসুস্থ হয়ে পড়ে।

ঘটনাটি কারখানা কর্তৃপক্ষের নজরে এলে অপুকে উদ্ধার করে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক অপুকে মৃত ঘোষণা করেন। 

তিনি আরও বলেন, খবর পেয়ে রাজুকে আটক করে জিজ্ঞাসাবাদের জন্য থানায় নিয়ে আসা হয়েছে। নিহতের পরিবারের পক্ষ থেকে লিখিত অভিযোগের প্রেক্ষিতে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

শিহাব খান/এমএএস