ঋতু পরিবর্তন ও অতিরিক্ত গরম বেড়ে যাওয়ায় দিনাজপুরের হিলিতে ডায়রিয়ার প্রকোপ শুরু হয়েছে। গত কয়েক দিনের গরমে ডায়রিয়ার উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে শিশু, বৃদ্ধসহ নানা বয়সের মানুষ।

এ ছাড়া প্রতিদিন বহির্বিভাগে ১০ থেকে ১৫ জন ডায়রিয়া রোগী আসছে চিকিৎসা নিতে। ডায়রিয়া রোগীদের নানা ধরনের পরামর্শ দিয়ে যাচ্ছেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকরা।

হাকিমপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের তথ্যমতে, ৪ এপ্রিল থেকে বুধবার (৬ এপ্রিল) পর্যন্ত মোট ১১ জন ভর্তি হয়েছে। তাদের মধ্যে ৪ নারী, ৪ পুরুষ ও ৪ শিশু রয়েছে। এর আগে ২৮ মার্চ থেকে ৩ এপ্রিল পর্যন্ত ২১ জন রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছে। এ ছাড়া বহির্বিভাগে প্রতিদিন গড়ে ১০ থেকে ১৫ জন ডায়রিয়া রোগী চিকিৎসা নিচ্ছে।

হাসপাতালে চিকিৎসা নিতে আসা রফিকুল ইসলাম নামের একজন বলেন, আমার হঠাৎ পাতলা পায়খানা শুরু হয়। স্যালাইন খেলেও কমছে না। তাই আমি হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছি। তিন দিন ধরে ভর্তি আছি। এখন শরীরের অবস্থা একটু ভালো।

আছমা বেগম নামের আরও একজন বলেন, আমি হাসপাতালে আমার ছেলেকে নিয়ে এসেছি। কয়েক দিন থেকে ওর পাতলা পায়খানা হচ্ছে। কিছুতেই ভালো হচ্ছে না। শেষে ডাক্তারের পরামর্শ নিয়ে হাসপাতালে ভর্তি করেছি। অতিরিক্ত গরমের কারণে এমনটা হচ্ছে মনে হয়।

হাকিমপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা শ্যামল কুমার দাস বলেন, ঋতু পরিবর্তন ও অতিরিক্ত গরমের কারণে হিলিতে কয়েক দিন ধরে ডায়রিয়ার প্রকোপ বেড়েছে। মূলত এই গরমে বাইরের খাবার ও বাসি খাবার খাওয়ার কারণেই ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে। বেশির ভাগ শিশু ও বৃদ্ধ ডায়রিয়ার আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন। আমরা তাদের চিকিৎসা দিয়ে যাচ্ছি এবং বিভিন্ন পরামর্শ দিচ্ছি।

তিনি আরও বলেন, ডায়রিয়ার লক্ষণ দেখা দিলে কিংবা এই অতিরিক্ত গরমে বাইরের খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। নিরাপদ পানি ও রসালো ফল খাওয়ার পরামর্শ দেন তিনি।

সোহেল/এনএ