বরিশালের বানারীপাড়া উপজেলায় চেয়ারম্যান বাহিনীর জিম্মিদশা থেকে মুক্তি চেয়ে মানববন্ধন করেছে জেলেরা। রোববার (১০ এপ্রিল) দুপুরে নগরীর অশ্বিনী কুমার হলের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

জেলেদের বরাদ্দের চাল আত্মসাৎ ও টাকার বিনিময়ে জেলে কার্ড বিতরণের প্রতিবাদে বানারীপাড়া উপজেলার সৈয়দকাঠী ইউনিয়নের জেলে সম্প্রদায় এই কর্মসূচি পালন করে।

জেলেরা ক্ষোভ প্রকাশ করে বলেন, ইউপি চেয়ারম্যান আনোয়ার হোসেন মৃধা নির্বাচিত হওয়ার পরেই ইউপি সদস্য মনোরঞ্জন মন্টুসহ কয়েকজনকে নিয়ে একটি চেয়ারম্যান বাহিনী গঠন করেন। ওই বাহিনীর প্রধান কাজ হলো- সাধারণ মানুষকে জিম্মি করে টাকা হাতিয়ে নেওয়া।

প্রধানমন্ত্রীর উপহারের চাল ৮০ কেজির স্থানে সর্বোচ্চ ৩৮ কেজি করে বিতরণ করছে। কার্ড প্রতি ১৫০/২০০ টাকা করে আদায় করছেন চেয়ারম্যান ও তার লোকজন।

মানববন্ধনে বক্তব্য দেন- জেলে আলম বেপারী, নারায়ন, শুভাষ, সুখদেব, বিরেণ, জগদিশ, সদানন্দ প্রমূখ।

এ বিষয়ে অভিযুক্ত ইউপি চেয়ারম্যান আনোয়ার হোসেন মৃধা বলেন, যারা আমার বিরুদ্ধে মানববন্ধন করেছে তারা কেউ জেলে নন। মূলত রাজনৈতিক প্রতিপক্ষ ষড়যন্ত্র করে এই মানববন্ধন করিয়েছেন। আমার ইউনিয়নে সাড়ে ৮শ জেলে। এর মধ্যে কিছু জেলের কার্ড হয়নি। পরের ধাপে তারাও পাবেন। 

কিন্তু যারা সহায়তা পায়নি তারা মানববন্ধনে ছিল না। মানববন্ধন করেছে রাজনৈতিক প্রতিপক্ষ। আমিও জেলেদের নিয়ে একটি মানববন্ধন করব।

এর আগে ৭ এপ্রিল চেয়ারম্যানের অনিয়মের বিষয়ে জেলা প্রশাসকের কাছে আবেদন করেছেন জেলেরা। এ ঘটনায় উপজেলা মৎস কর্মকর্তাকে প্রধান করে তদন্ত কমিটি গঠন করেছে জেলা প্রশাসক।

সৈয়দ মেহেদী হাসান/আরআই