মেলান্দহে বেসরকারিভাবে আ.লীগ প্রার্থী শফিক জাহেদী রবিন মেয়র নির্বাচিত

চতুর্থ ধাপে জামালপুরের মেলান্দহ পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী শফিক জাহেদী রবিন বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। রোববার (১৪ ফেব্রুয়ারি) সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। 

মেলান্দহ উপজেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, মেয়র পদে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী ও বর্তমান পৌর মেয়র শফিক জাহেদী রবিন পেয়েছেন ১৩ হাজার ৪৬০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দী বিএনপির মনোয়ার হোসেন হাওলাদার পেয়েছেন ৩ হাজার ৩৩১ ভোট এবং বাংলাদেশ ইসলামী আন্দোলনের লিয়াকত হোসেন হাতপাখা প্রতীক নিয়ে পেয়েছেন ৪৭৯ ভোট। 

মেলান্দহ পৌর নির্বাচনে তিন মেয়র প্রার্থী ছাড়াও ৯টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ৩৫ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৯ জন প্রতিদ্বন্দ্বিতা করেন। নির্বাচনে ১০টি কেন্দ্রের ৭০টি বুথে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। পৌরসভার মোট ভোটার ২৪ হাজার ৫৬৪ জন। যার মধ্যে পুরুষ ভোটার ১১ হাজার ৮৩৯ জন ও নারী ভোটার ১২ হাজার ৭২৫ জন। 

নির্বাচনে কোনো কেন্দ্রে কোনো প্রকার সহিংসতা বা অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। প্রতিদ্বন্দ্বী প্রার্থী নির্বাচনে ভোট কারচুপি, এজেন্ট বের করে দেওয়া বা নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ করেননি। 

নির্বাচনে সার্বিক আইন শৃঙ্খলা রক্ষার দায়িত্বে ছিলেন ১২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, ২২৪ পুলিশ সদস্য, বিজিবি ৩ প্লাটুন ও র‌্যাবের ৪টি টহল টিম।

উল্লেখ্য, গত বছরের ২৮ ডিসেম্বর প্রথম ধাপে দেশের ২৪টি পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এরপর দ্বিতীয় ধাপে চলতি বছরের ১৬ জানুয়ারি ৬১ পৌরসভায় ও তৃতীয় ধাপে ৬২ পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ১৪ ফেব্রুয়ারি চতুর্থ ধাপে ৫৫টি পৌরসভায় নির্বাচন হয়। আগামী ২৮ ফেব্রুয়ারি পঞ্চম ধাপে দেশের ৩১টি পৌরসভায় নির্বাচন হবে। 

তৃতীয় ধাপে আওয়ামী লীগের ৬৯ জন, বিএনপির ৯ জন ও স্বতন্ত্র ২৫ জন প্রার্থী মেয়র পদে বিজয়ী হয়েছেন। দলীয় প্রতীকে এ নির্বাচনে মেয়র পদে তৃতীয় ধাপে আওয়ামী লীগের ৪৬ জন, বিএনপির তিনজন ও স্বতন্ত্র ১৪ জন বিজয়ী হন।

দ্বিতীয় ধাপে আওয়ামী লীগের ৪৫ জন, বিএনপির চারজন, জাতীয় পার্টির একজন, জাসদের একজন ও আটজন স্বতন্ত্র প্রার্থী মেয়র পদে বিজয়ী হন।

প্রথম ধাপে আওয়ামী লীগের নৌকার প্রার্থীদের মধ্যে ১৮ জন, বিএনপির ধানের শীষের দুইজন এবং তিনজন স্বতন্ত্র প্রার্থী মেয়র পদে বিজয়ী হন।

শান্ত রহমান/এসপি