ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলায় বিলুপ্তপ্রায় একটি নীলগাই জবাই করা হয়েছে। বৃহস্পতিবার (১২ মে) দুপুর ১২টার দিকে উপজেলার ধর্মগড় ইউনিয়নের উত্তর মন্ডলপাড়া গ্রামে এ ঘটনা ঘটে।

ধর্মগড় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল কাশেম ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গ্রামবাসী একটি নীলগাই উদ্ধার করেছিল। অসুস্থ থাকায় জবাই করেছে বলে জেনেছি। আমি ঘটনাস্থলে যাচ্ছি। ইতোমধ্যে বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানিয়েছি।

স্থানীয় মোখলেসুর রহমান বলেন, নীলগাইটি এলাকায় ঘোরাফেরা করছিল। কয়েকজন দেখার পর নীলগাইটিকে আটক করে। এটি নাকি অসুস্থ ছিল। তাই এলাকার মানুষ জবাই করে চেয়ারম্যানকে খবর দিয়েছে।

রাণীশংকৈল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহেল সুলতান জুলকার নাইন কবির ঢাকা পোস্টকে বলেন, নীলগাইটি জবাই করা ঠিক হয়নি। তবে গ্রামের মানুষের বক্তব্য এটি অসুস্থ ছিল। বন বিভাগের লোক সেখানে পাঠানো হয়েছে। তারা ব্যবস্থা নেবেন।

বন বিভাগ ঠাকুরগাঁওয়ের সহকারী বন সংরক্ষক মোহাম্মদ সোহেল রানা ঢাকা পোস্টকে বলেন, বন্যপ্রাণী হত্যা করা আইনত দণ্ডনীয় অপরাধ। বিষয়টি জানার পর সেখানে উপজেলা প্রশাসনসহ বন বিভাগের কর্মকর্তাদের পাঠানো হয়েছে। আইনিভাবে আমরা ব্যবস্থা গ্রহণ করতে পারি না। আইনি প্রক্রিয়া সম্পন্ন করার জন্য বন বিভাগ রাজশাহী অঞ্চল থেকে কর্মকর্তারা রওয়ানা হয়েছেন। তারা এসে পৌঁছালে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

এম এ সামাদ/আরএআর