বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, আমরা প্রতিবেশীসহ গণতান্ত্রিক সব রাষ্ট্রের সঙ্গে সম্পর্ক রাখতে চাই। তবে কারও কর্তৃত্ব মানতে রাজি না। এ সময় তিনি ভারতকে ঈঙ্গিত করে বলেন, সৎ প্রতিবেশীসুলভ বন্ধুত্ব চাই। তবে সীমান্তে মানুষ হত্যা হবে, বিডিয়ারে সেনা কর্মকর্তাদের হত্যা করা হবে কিন্তু তার বিচার হবে না, এমন দাসত্ব মেনে নিতে পারব না। 

লুটপাট ও লুণ্ঠনকারীদের সঙ্গে বন্ধুত্ব রাখলে বাংলাদেশের সঙ্গে বন্ধুত্ব হারাতে হবে। শেখ হাসিনাকে সন্তুষ্ট করে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক রাখা যাবে না। 

রোববার (১৫ মে) বিকেলে ময়মনসিংহে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন গয়েশ্বর চন্দ্র রায়।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও নেতাকর্মীদের ওপর হামলার প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ময়মনসিংহ নগরীর নতুন বাজারস্থ দলীয় কার্যালয়ের সামনে এ সমাবেশের আয়োজন করে জেলা উত্তর, দক্ষিণ ও মহানগর বিএনপি। 

নেতাকর্মীদের উদ্দেশে বিএনপির কেন্দ্রীয় এ নেতা বলেন, বাংলাদেশের যেখানেই অত্যাচার-অবিচার হবে, সঙ্গে সঙ্গে আপনারা ঘর থেকে বেড়িয়ে পড়বেন। যেদিন সারাদেশ থেকে আপনারা রাস্তায় নামবেন, সেদিনই শেখ হাসিনার বিদায়ের দিনক্ষণ বলে দিতে পারবেন। তাই যেখানেই অন্যায় হোক, সারাদেশে প্রতিরোধের দুর্গ গড়ে তুলতে হবে। 

মহানগর বিএনপির আহ্বায়ক অধ্যাপক একেএম শফিকুল ইসলামের সভাপতিত্বে সমাবেশে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স ও সহ-সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট শাহ ওয়ারেস আলী মামুন। 

এর আগে, নগরীর বিভিন্ন ওয়ার্ড ও উপজেলার নেতাকর্মীরা মিছিল নিয়ে সরকার বিরোধী স্লোগান দিতে দিতে সমাবেশস্থলে হাজির হন। সমাবেশে দেওয়া বক্তব্যে নেতাকর্মীরা সরকারের পদত্যাগ চেয়ে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দাবি করেন। এ ছাড়া খালেদা জিয়ার মুক্তির দাবি ছিল প্রতিটি নেতাকর্মীর মুখে। 

সমাবেশে বক্তারা দেশের বর্তমান নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বিষয়টি তুলে ধরে এর জন্য সরকারের ব্যর্থতাকে দায়ী করেন।

উবায়দুল হক/আরআই