নোয়াখালীতে যত্রতত্র অবৈধভাবে গড়ে উঠেছে ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার। কোনো প্রকার বৈধতা ছাড়াই এসব ব্যবসাপ্রতিষ্ঠান গড়ে উঠছে। আর এসব অবৈধ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে অভিযান পরিচালনা করেছে জেলা স্বাস্থ্য বিভাগ। 

শনিবার (২৮ মে) দিনব্যাপী জেলার বেগমগঞ্জে ৩টি, সোনাইমুড়ীতে ২টি, সদরে ১টি, সেনবাগে ২টি ও চাটখিলে ১টি ডায়াগনস্টিক সেন্টার এবং ক্লিনিক সিলগালা করা হয়েছে।

জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, প্রয়োজনীয় কাগজপত্র না থাকায় চাটখিলের এশিয়ান ফিজিওথেরাপি সেন্টার, সদরের দত্তেরহাটের নোয়াখালী ইসলামিয়া চক্ষু হাসপাতাল, বেগমগঞ্জের ছয়ানির মালিয়া ডায়াগনস্টিক অ্যান্ড ডায়বেটিস, বাংলাবাজারের নিউ চৌধুরী প্যাথলোজি ল্যাব, রাজগঞ্জের বিসমিল্লাহ্ ডায়াগনস্টিক সেন্টার, সোনাইমুড়ীর আল হাবিব হসপিটাল অ্যান্ড ডায়াগনস্টিক, কাশিপুরের লাইফ লাইন প্যাথলোজি, সেনবাগের কানকিরহাটের সিটি ডায়াগনস্টিক এবং ছাতারপাইয়া বাজারের জেনুয়িন ডায়াগনস্টিক ল্যাব অ্যান্ড কনসালটেশনকে সিলগালা করেছে জেলা স্বাস্থ্য বিভাগ। 

জেলা সিভিল সার্জন ডা. মাসুম ইফতেখার ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশে সারাদেশের মতো নোয়াখালী জেলাজুড়ে অবৈধ প্রাইভেট হাসপাতালের তালিকা তৈরি করে অভিযান চালানো হচ্ছে। যেসব হাসপাতালের নিবন্ধন নেই, সেসব প্রতিষ্ঠানে তালা ঝুলিয়ে দেওয়া হচ্ছে।

ডা. মাসুম ইফতেখার আরও বলেন, আজ সকাল থেকে জেলার প্রতিটি উপজেলায় পৃথক অভিযান পরিচালনা করা হয়। এ সময় বৈধ কাগজপত্র না থাকায় শনিবার সকাল থেকে ৮টি ও শুক্রবার বিকেলে চাটখিলে ১টি প্রতিষ্ঠান সিলগালা করে দেওয়া হয়। লাইসেন্সবিহীন ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার ও হাসপাতালগুলোর বিরুদ্ধে অভিযান চলমান থাকবে।

হাসিব আল আমিন/আরআই