নোয়াখালীর কোম্পানীগঞ্জে ১০০ লিচুর কথা বলে ৮৮টি লিচু দেওয়ার অপরাধে আব্দুল মান্নান নামে এক ব্যবসায়ীকে ৫০০ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় মোট ১৯ ব্যবসায়ীকে ৪৫ হাজার ৯০০ টাকা জরিমানা করা হয়।

মঙ্গলবার (৩১ মে) দুপুরে বসুরহাট বাজারের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের বাজার মনিটরিংয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. খোরশেদ আলম চৌধুরী।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, লিচু পরিমাণে কম দেওয়া, মুদি দোকানে মূল্য তালিকা ও প্রয়োজনীয় লাইসেন্স না থাকা, গরুর মাংসের ওজনে কারচুপি ও মূল্য তালিকা না থাকা, মাছ বাজারে ওজনে কারচুপি ও পচা মাছ রাখা এবং বেশি মূল্যে সবজি বিক্রি করায় ১৯টি মামলায় ১৯ ব্যবসায়ীকে ৪৫ হাজার ৯০০ টাকা জরিমানা করা হয়। সাজাপ্রাপ্ত ব্যবসায়ীদের মধ্যে সাতজন মুদি ব্যবসায়ী, দুইজন মাছ ব্যবসায়ী, ছয়জন মাংস ব্যবসায়ী, দুইজন সবজি ব্যবসায়ী, একজন পোল্ট্রি ব্যবসায়ী ও একজন লিচু ব্যবসায়ী রয়েছেন। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. খোরশেদ আলম চৌধুরী ঢাকা পোস্টকে এসব তথ্য নিশ্চিত করেন। 

তিনি বলেন, লিচু ব্যবসায়ী আব্দুল মান্নান ক্রেতাকে ১০০ লিচু দেওয়ার কথা থাকলেও তিনি ৮৮টি লিচু দিচ্ছেন। তাই তাকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৫০০ টাকা জরিমানা করা হয়েছে। পাশাপাশি সতর্ক করে দেওয়া হয়েছে। 

খোরশেদ আলম চৌধুরী বলেন, সব ব্যবসায়ীকে নিয়মের মধ্যে থেকে ব্যবসা পরিচালনা করতে হবে এবং সবাইকে ন্যায্যমূল্যে পণ্য বিক্রি করতে হবে ও মূল্য তালিকা প্রদর্শন করতে হবে। জনস্বার্থে এমন অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি। 

হাসিব আল আমিন/আরএআর