রংপুরের কাউনিয়া উপজেলায় বৈদ্যুতিক ফ্যান চালু করার সময় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নিশাদ মিয়া (১৫) নামে এক কিশোরের মর্মান্তিক মৃত্যু হয়েছে। ওই কিশোর জ্যৈষ্ঠের ভ্যাপসা গরম সহ্য করতে না পেরে বাড়ির উঠানে শরীরের কাছাকাছি বৈদ্যুতিক ফ্যান চালু করতেই বিদ্যুৎস্পৃষ্ট হবার এ ঘটনাটি ঘটে।

বৃহস্পতিবার (২ জুন) বেলা সাড়ে ১১টার দিকে কাউনিয়া উপজেলার বালাপাড়া ইউনিয়নের তালুক সাহাবাজ গ্রামে এ দুর্ঘটনা ঘটে। নিহত নিশাদ মিয়া ওই গ্রামের খোরশেদ আলম ভুট্টুর দ্বিতীয় ছেলে।

পারিবারিক সূত্রে জানা গেছে, নিশাদ মিয়া ভ্যাপসা গরম থেকে রক্ষা পেতে বাড়ির উঠানে খাঁচা ফ্যান (ছোট ফ্যান) শরীরের খুব কাছাকাছি নিয়ে হাওয়া নিচ্ছিলেন। এ সময় অসাবধানতাবশত বিদ্যুতের লিকেজ তারে জড়িয়ে পড়ে ছটপট করতে থাকে। ছেলের এই অব্স্থা দেখে মা রেহেনা বেগম দ্রুত ঘরে গিয়ে ফ্যানের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেন। ততক্ষণে মৃত্যুর মুখে পতিত হন কিশোর নিশাদ মিয়া।

মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বালাপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনছার আলী বলেন, গরম সহ্য করতে না পেরে নিশাদ বাড়ির আঙ্গিনায় হুড়কা ফ্যান চালু করতে গিয়ে অরক্ষিত তারের সংযোগ স্থানে হাত দেন। এতে সঙ্গে সঙ্গে বিদ্যুৎপৃষ্ট হয়ে ছটপট করতে করতে মৃত্যুর কোলে ঢলে পড়েন। তাকে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

কাউনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাসুমুর রহমান বলেন, খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। পরিবারের ভাষ্য ও হাসপাতালের ছাড়পত্র মতে, ওই কিশোর বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা গেছে। শারীরিক লক্ষণও তা-ই ছিল।

তিনি আরও বলেন, কোনো অভিযোগ না থাকায় পরিবারের লোকজনের কাছে মরদেহ হস্তান্তর করা হয়েছে। এ ব্যাপারে থানায় একটি ইউডি মামলা (অপমৃত্যু) নথিভুক্ত করা হয়েছে। 

ফরহাদুজ্জামান ফারুক/আরআই