লক্ষ্মীপুরে রামগঞ্জে বাসের ভেতর এক কিশোরীকে ধর্ষণ থেকে বাঁচাতে গিয়ে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মো. শাহজাহান (৪৫) নামের এক নৈশপ্রহরী মারা গেছেন। শুক্রবার (৩ জুন) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে রামগঞ্জ বাসস্ট্যান্ডে এ ঘটনা ঘটে।

এ ছাড়া ধর্ষণচেষ্টার ঘটনায় কিশোরী বাদী হয়ে মামলা করে। এতে অভিযুক্ত বাসের সহকারী আজাদ হোসেনকে গ্রেপ্তার করেছে পুলিশ। নিহত শাহজাহান মিয়া রামগঞ্জ পৌরসভার পশ্চিম কাজিরখীল এলাকার নুরুজ্জামান মিয়ার ছেলে।

শনিবার (৪ জুন) সকাল সাড়ে ১০টার দিকে ঢাকা পোস্টকে এসব নিশ্চিত করেন রামগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এমদাদুল হক।

পুলিশ ও মামলা সূত্র জানায়, শুক্রবার সন্ধ্যায় ওই কিশোরী নোয়াখালীর চাটখিল থেকে সোনাপুর যাওয়ার উদ্দেশ্যে ভুলবশত জননী পরিবহনের একটি বাসে উঠে পড়ে। পরে সন্ধ্যা সাড়ে ৭টার দিকে রামগঞ্জ বাসস্ট্যান্ডে এলে তাকে নামিয়ে দেন বাসের চালক ও সহাকারী। এ সময় কিশোরী তাদের জানালে তাকে চট্টগ্রামগামী নীলাচল নামের একটি বাসে বসতে বলেন তারা। পরে জননী বাসের সহকারী আজাদ ও স্থানীয় যুবক এমরান হোসেনসহ তিনজন সংঘবদ্ধ হয়ে কিশোরীকে ধর্ষণের চেষ্টা করেন।

এ সময় কিশোরী চিৎকার শুরু করলে বাসস্ট্যান্ডের নৈশপ্রহরী শাহজাহান এগিয়ে আসেন। তিনি ধর্ষণে বাধা দিতে গেলে যুবকদের সঙ্গে তার বাগবিতণ্ডা শুরু হয়। একপর্যায়ে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ঘটনাস্থলেই শাহজাহান লুটিয়ে পড়েন। পরে আশপাশের লোকজন এগিয়ে এলে এমরান ও তার সহযোগীরা পালিয়ে যান।

পরে স্থানীয় ব্যক্তিরা কিশোরীকে উদ্ধার করে। এ সময় অভিযুক্ত বাসের সহকারী আজাদকে আটক করে পুলিশে খবর দেন তারা। পুলিশ ঘটনাস্থল এসে আজাদকে আটক করে এবং নৈশপ্রহরীর মরদেহ সদর হাসপাতালের মর্গে পাঠিয়ে দেয়।

রামগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. এমদাদুল হক বলেন, ভুক্তভোগী কিশোরী রাতে বাদী হয়ে তিনজনের বিরুদ্ধে মামলা করেছে। আটক আজাদকে সেই মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে। সহযোগী অন্যদের গ্রেপ্তারে চেষ্টা চলছে।

হাসান মাহমুদ শাকিল/এনএ