ভারতে বিভিন্ন মেয়াদে সাজা ভোগ করে দেশে ফিরেছেন এক পুরুষ ও চার নারী। শনিবার (১৮ জুন) সন্ধ্যায় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করে। পরে বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে বেনাপোল চেকপোস্ট দিয়ে দেশে প্রবেশ করেন তারা।

ভারত ফেরত এক ব্যক্তি বলেন, ‘দালালের মাধ্যমে সীমান্ত পথে ভারতের ব্যাঙ্গালুরু শহরে গিয়েছিলাম। সেখানে অবৈধভাবে বসবাস করার অপরাধে পুলিশ আমাকে আটক করে জেলে পাঠায়। সেখান থেকে তালাস নামে একটি এনজিও সংস্থা আমাকে ছাড়িয়ে নিজস্ব শেল্টার হোমে রাখে। টানা দুই বছর পর দেশে ফিরলাম।’

বেনাপোল ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাজু আহমেদ ঢাকা পোস্টকে বলেন, ট্রাভেল পারমিটে ফেরত আসা পাঁচ বাংলাদেশিকে বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে। সেখান থেকে এনজিও সংস্থা জাস্টিস অ্যান্ড কেয়ার তাদের পরিবারের কাছে হস্তান্তর করবে।

যশোর জাস্টিস অ্যান্ড কেয়ারের সিনিয়র প্রোগ্রাম অফিসার মুহিত হোসেন ঢাকা পোস্টকে বলেন, ফেরত আসা ব্যক্তিদের যশোর জাস্টিস অ্যান্ড কেয়ারের নিজস্ব শেল্টার হোমে রাখা হবে। পরে তাদের আনুষ্ঠানিকভাবে পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

এসপি