সাভারের আশুলিয়ায় শিক্ষক উৎপল কুমার সরকারের হত্যাকারীকে ২৪ ঘণ্টার মধ্যে গ্রেপ্তারের দাবিতে মহাসড়কে নেমে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। মঙ্গলবার (২৮ জুন) দুপুর ১টার দিকে ইপিজেড-আশুলিয়া-টঙ্গী সড়কে নেমে এই বিক্ষোভ করেন হাজী ইউনুস আলী স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীসহ স্থানীয় অন্যান্য স্কুলের শিক্ষার্থীরা।

এর আগে কলেজের সামনে তারা ৬ দফা দাবি উপস্থাপন করেন।

নিহত শিক্ষক উৎপল সরকার সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া থানার এঙ্গেলদানি গ্রামের মৃত অজিত সরকারের ছেলে। তিনি প্রায় ১০ বছর ধরে আশুলিয়ার চিত্রশাইল এলাকার হাজী ইউনুস আলী স্কুল অ্যান্ড কলেজের কলেজ শাখার রাষ্ট্র বিজ্ঞান বিভাগের প্রভাষক এবং শৃঙ্খলা কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

অভিযুক্তু জিতু চিত্রশালাই এলাকার উজ্জ্বল হাজির ছেলে এবং ওই বিদ্যালয়ের দশম শ্রেণির বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী।

এর আগে হাজী ইউনুস আলী স্কুল অ্যান্ড কলেজের সামনে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে শিক্ষার্থীরা স্থানীয় অন্যান্য স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীদের তাদের আন্দোলনে শামিল করার অঙ্গীকার ব্যক্ত করেন। এ সময় শিক্ষার্থীরা বলেন, ঘটনার দিন জিতুসহ আরও দুই থেকে তিনজন সকাল থেকেই স্ট্যাম্প হাতে নিয়ে ঘোরাঘুরি করে। জিতুর সঙ্গে তারাও অপরাধী। 

ঘটনার ২০ মিনিটের মধ্যে জিতুর বাবা ঘটনাস্থলে এসে প্রভাব খাটিয়ে ছেলেকে ছাড়িয়ে নিয়ে যান। কিন্তু নিহত শিক্ষক কিংবা তার পরিবারকে আর্থিক ও মানুসিক সাপোর্ট তিনি দেননি। বরং তিনি ও তার পরিবার জিতুকে পালিয়ে থাকতে সহায়তা করছেন। তারা নিজেরাও পলাতক রয়েছেন। এতে করে আমরা অনুধাবন করতে পারি জিতুর বাবাসহ তার পরিবারের প্রত্যেকটা সদস্যও অপরাধী।

জিতু সংঘবদ্ধ কিশোর গ্যাংয়ের সদস্য। এই এলাকা থেকে কিশোর গ্যাং নির্মূল করতে সমস্ত রাজনৈতিক ব্যক্তিবর্গকে আমরা পাশে চাই। আমরা দায়িত্ববোধ থেকে এই আন্দোলন করছি। যেটা পুরো শিক্ষক সমাজের করার কথা ছিল।

মানববন্ধন শেষে শিক্ষার্থীরা বিভিন্ন স্কুল কলেজে গিয়ে শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে সড়কে বিক্ষোভ শুরু করেন। তারা ইপিজেড-আশুলিয়া-টঙ্গী সড়কের জামগড়ায় এই বিক্ষোভ করেন।

এর আগে গত শনিবার (২৫ জুন) দুপুরে আশুলিয়ার চিত্রশাইল এলাকায় হাজী ইউনুস আলী স্কুল অ্যান্ড কলেজের মাঠে শিক্ষক উৎপলকে স্ট্যাম্প দিয়ে আঘাত করেন জিতু। পরে শিক্ষককে উদ্ধার করে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে সোমবার (২৭ জুন) চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। 

এ ঘটনায় গত রোববার (২৬ জুন) আশুলিয়া থানায় নিহত শিক্ষকের ভাই বাদী হয়ে মামলা দায়ের করেন। ঘটনার পর থেকে জিতু ও তার পরিবার পলাতক।

এদিকে শিক্ষক উৎপল কুমার সরকারকে হত্যার প্রতিবাদে সাভার স্বাধীনতা শিক্ষক পরিষদের ব্যান্যারে সাভার উপজেলা পরিষদ চত্বরে মানববন্ধন করেছেন বিভিন্ন স্কুল এবং কলেজের শিক্ষকগণ।

মাহিদুল মাহিদ/আরআই