বরগুনার পাথরঘাটা উপজেলায় দুটি ট্রলারসহ ২৫ মণ ইলিশ ও সামুদ্রিক মাছ জব্দ করেছে কোস্টগার্ড পাথরঘাটা স্টেশন। এরপর নিষেধাজ্ঞা অমান্য করে মাছ ধরার অপরাধে দুই ট্রলার মালিককে ৭৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পরে জব্দ করা মাছগুলোকে নিলামে বিক্রি করা হয়। 

বুধবার (২৯ জুন) রাত ২টার দিকে পাথরঘাটার মৎস্য অবতরণ কেন্দ্র থেকে মাছগুলো জব্দ করা হয়। 

বিষয়টি আজ (৩০ জুন) বিকেলে ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন কোস্টগার্ড পাথরঘাটা স্টেশনের মিডিয়া অফিসার লেফটেন্যান্ট কেএম শফিউল ইসলাম।

তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্রে অভিযান চালায় কোস্টগার্ড। এ সময় ঘাটে নোঙর করা এফবি রায়হান ও এফবি আরিফ নামে দুইটি মাছ ধরার ট্রলার থেকে ৬০০ কেজি ইলিশ ও ৪৩০ কেজি অন্যান্য সামুদ্রিক মাছ জব্দ করা হয়। এ সময় ট্রলারদুটিকে আটক করা হয়।

পরে পাথরঘাটা উপজেলা মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে জব্দকরা মাছ নিলামে ৮৬ হাজার ২১৮ টাকায় বিক্রি করা হয় এবং আটক করা ট্রলার মালিককে নগদ ৭৬ হাজার ৩০০ টাকা জরিমানা করে ছেড়ে দেওয়া হয়।

এ বিষয়ে কোস্টগার্ড পাথরঘাটা স্টেশন কমান্ডার লেফটেন্যান্ট হারুনর রশীদ বলেন, দেশের মৎস্য সম্পদের রক্ষা ও মাছের বংশবৃদ্ধির লক্ষ্যে ৬৫ দিনের জন্য সমুদ্রে মাছ ধরায় নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। 

নিষেধাজ্ঞার মধ্যে ট্রলারদুটি সাগর থেকে বিপুল পরিমাণ মাছ ধরে আনে। আমরা মাছগুলো জব্দ করি এবং জরিমানা করে ট্রলার দুটি ছেড়ে দিই। দেশের মৎস্যসম্পদ রক্ষায় আমাদের অভিযান অব্যাহত থাকবে।

খান নাঈম/আরআই