গাজীপুরের শ্রীপুর উপজেলার রাজাবাড়ি এলাকার সারাহ রিসোর্টে অভিযান চালিয়ে বিলুপ্তপ্রায় দুটি মায়া হরিণ জব্দ করেছে বন্য প্রাণী অপরাধ দমন ইউনিট। পরে রোববার (৩ জুলাই) রাতে এদের গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে হস্তান্তর করা হয়েছে।

রোববার বিকেলে বন্য প্রাণী অপরাধ দমন ইউনিটের বন্য প্রাণী পরিদর্শক নার্গিস সুলতানার নেতৃত্বে অভিযান পরিচালিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন বন্য প্রাণী অপরাধ দমন ইউনিটের জুনিয়র ওয়াইল্ডলাইফ স্কাউট সাদেকুল ইসলাম এবং ঢাকা বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মীর বজলুর রহমান।

বিষয়টি নিশ্চিত করে মো. সাদেকুল ইসলাম জানান, গোপন সংবাদের ভিত্তিতে রোববার দুপুরে সারাহ রিসোর্টে অভিযান চালানো হয়। পরে রিসোর্টের খামার থেকে বন্য প্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২ অনুযায়ী লালন-পালন নিষিদ্ধ বিলুপ্ত দুটি মায়া হরিণ জব্দ করা হয়।

পরে রিসোর্ট কর্তৃপক্ষ বন্য প্রাণী আইন সম্পর্কে অবগত ছিল না মর্মে দোষ স্বীকার করে এবং রিসোর্টটিকে ভবিষ্যতে দেশীয় বন্য প্রাণীমুক্ত রাখবে বলে অঙ্গীকারনামা দেয়। রিসোর্ট কর্তৃপক্ষ দুই-তিন মাস আগে হরিণ দুটি কিনে এনেছিল।

এ কর্মকর্তা আরও জানান, হাতি, চিত্রা হরিণ ও ময়ূর খামারি পর্যায়ে লালন-পালনের অনুমতি দেওয়া হলেও খামার পর্যায়ে বিলুপ্তপ্রায় মায়া হরিণ লালন-পালনের কোনো অনুমতি দেওয়া হয় না।

পরে রাতে মায়া হরিণ দুটি বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে বলে জানান তিনি।

শিহাব খান/এনএ