স্বজনদের সঙ্গে ঈদ উদযাপন শেষে কর্মস্থলে ফিরতে শুরু করেছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষ। কোনো ভোগান্তি ছাড়াই তারা দৌলতদিয়া ঘাটে থেকে ফেরি করে নদী পার হয়ে মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে যাচ্ছে।

মঙ্গলবার (১২ জুলাই) সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত ঘাট এলাকায় থেকে এমন চিত্র দেখা যায়।

সরেজমিনে দেখা যায়, ঈদ শেষ করে দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা মানুষ দৌলতদিয়া ঘাটে আসছে। দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথ পাড়ি দিয়ে তারা কর্মস্থলে ফিরছেন। তবে ঘাট এলাকায় কোনো যানবাহনের জট নেই। দূরপাল্লার যাত্রীবাহী বাস, মাইক্রোবাসসহ যে যানবাহনগুলো ঘাটে আসছে, এসব সরাসরি ফেরিতে উঠছে। তবে বেশির ভাগই আসছে মোটরসাইকেলের যাত্রী।

ঢাকাগামী আজিজুল শেখ নামের এক যাত্রী বলেন, ঈদের ছুটি আজ শেষ হচ্ছে আমার। পরিবারের সঙ্গে ঈদ উদযাপন শেষে এখন কর্মস্থলে ফিরতে হচ্ছে। ঘাটে কোনো জ্যাম নেই। তবে মহাসড়কে যানবাহনগুলোয় বাড়তি ভাড়া নিচ্ছে। তা ছাড়া এবার ঈদযাত্রা অনেক স্বস্তির ছিল।

আকরাম হোসেন নামের অপর এক যাত্রী বলেন, এ বছর ঈদ করতে বাড়িতে যেতে কোনো সমস্যা হয়নি। আবার ঈদ শেষে কর্মস্থলে ফিরতেও কোনো ভোগান্তি নেই। ঘাটে এসেও এবার ঘণ্টার পর ঘণ্টা ফেরির জন্য অপেক্ষা করতে হয়নি।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ফেরিঘাটের ব্যবস্থাপক প্রফুল্ল চৌহান ঢাকা পোস্টকে বলেন, ঈদ শেষে আজ মঙ্গলবার সকাল থেকেই কর্মস্থলে ফিরছে মানুষ। তবে সকালে ঘাট এলাকায় যাত্রী ও যানবাহনের চাপ না থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে চাপ কিছুটা বাড়তে শুরু করেছে। তবে ঘাট এলাকায় যানবাহনের কোনো সিরিয়াল নেই। স্বস্তিতেই মানুষ ফেরি পার হতে পারছে।

তিনি আরও বলেন, দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ২১টি ফেরির মধ্যে ছোট-বড় ১১টি ফেরি দিয়ে যানবাহন ও যাত্রী পারাপার করা হচ্ছে। বাকি ফেরিগুলো বসিয়ে রাখা হয়েছে। যানবাহনের ও যাত্রীর চাপ বাড়লে সেগুলো চালাচল শুরু করবে।

মীর সামসুজ্জামান/এনএ