ঝালকাঠি সদর উপজেলার নবগ্রাম ইউনিয়নের কাফুরকাঠি গ্রাম। গ্রামটিতে ৩ হাজার লোকের বসবাস। তাদের চলাচলের একমাত্র বাহন নৌকা। স্বাধীনতার ৫০ বছরেও গ্রামটিতে কোনো রাস্তাঘাট হয়নি। এক গ্রাম থেকে আরেক গ্রামে যেতে হয় নৌকায় করে। কেউ অসুস্থ হলে তাকে নৌকায় করে হাসপাতালে নিতে হয়। এতে পথে আরও বিপাকে পড়তে হয়।

জানা গেছে, জেলার সীমান্তবর্তী এ গ্রামটি পিরোজপুর জেলার কুড়িয়ানা এবং বরিশাল জেলার বানারীপাড়া সংলগ্ন। গ্রামটিতে ৫০০ পরিবার রয়েছে। শিক্ষা-দীক্ষায়ও এগিয়ে রয়েছে গ্রামটি। রয়েছে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়। পথঘাট না থাকায় বর্ষা মৌসুমে চরম ভোগান্তি নিয়ে যাতায়াত করতে হয় শিক্ষার্থীদের। 

স্থানীয় স্কুলশিক্ষক পরিমল হালদার বলেন, কৃষিক্ষেত্রে গ্রামের মানুষের অনেক অবদান রয়েছে। বর্ষা মৌসুমে পেয়ারা আর আমড়া ছাড়াও ১২ মাস এখানকার অসংখ্য কৃষক শাক-সবজি চাষ করে নিজেদের চাহিদা মিটিয়ে আশপাশের বাজারগুলোতে যোগান দেয়। কিন্তু আমাদের কথা কারও ভাবার সময় নেই।

শিক্ষার্থী মলয় বেপারি বলে, দেড় মাইল কাদা ভেঙে প্রতিদিন স্কুলে যাতায়াত করি। আমরা ছেলেরা কষ্ট সহ্য করতে পারি, কিন্তু বর্ষা মৌসুমে মেয়েদের ভোগান্তির শেষ থাকে না।

৩ নং নবগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মজিবুল হক আকন্দ দুর্ভোগের কথা স্বীকার করে বলেন, গ্রামটি তিন জেলার সীমান্তে হওয়ায় কিছুটা উন্নয়ন বঞ্চিত হয়েছে। গ্রামের রাস্তাটি পাকা করতে প্রকল্প জমা দেওয়া হয়েছে।

এসপি